রেজিস্ট্যান্স ক্যালকুলেশন করে কিভাবে সার্কিটে ব্যবহার করা হয়

Share Now

Resistance calculation. আজকে আমি আপনাদের দেখাবো আপনারা কিভাবে একটা সার্কিটে রেজিস্ট্যান্স ব্যবহার করবেন।একটা রেজিস্টর সার্কিটে ব্যবহার করার জন্যে এর মান কত দিতে হবে এবং কত ওয়াটের রেজিস্টার ব্যবহার করতে হবে তার গাণিতিক ক্যালকুলেশন আমি আপনাদের বুঝিয়ে দেবো ।একটা সার্কিটে বিভিন্ন মানের রেজিস্ট্যান্স ব্যবহার করা হয় এবং বিভিন্ন watt এর রেজিস্ট্যান্স ব্যবহার করা হয় । আমি দুইটা এলইডি 3mm / 5mm  এবং বিভিন্ন মানের রেজিস্ট্যান্স নিয়ে আপনাদের গাণিতিক ক্যালকুলেশন করে বোঝানোর চেষ্টা করব যে কিভাবে একটা রেজিস্ট্যান্স সার্কিটে ব্যবহার করা হয় ।

আমরা জানি যে বিভিন্ন মানের রেজিস্ট্যান্স আছে অর্থাৎ রেজিস্ট্যান্সের বিভিন্ন মান হয়ে থাকে । যেহেতু আমি এলইডি দিয়ে গাণিতিক ক্যালকুলেশন করে দেখাবো । যেকোনো ভোল্টেজের সাহায্যে একটা এলইডি কে জ্বালানোর জন্য একটা নির্দিষ্ট মানের রেজিস্ট্যান্স ব্যবহার করা হয়।তার একটা লিস্ট রয়েছে আপনারা এই লিস্টটা দেখলে খুব সহজেই এটা বুঝতে পারবেন।পুরো লিস্ট টা আমি আপনাদের একটু পরে দেখিয়ে দিচ্ছি । এখন নিচের ছবিটা লক্ষ্য করুন ।এই ছবিতে আমি দেখিয়েছি বিভিন্ন watt এর রেজিস্টেন্স দেখতে কেমন ।

রেজিস্ট্যান্স ক্যালকুলেশন
রেজিস্ট্যান্স ক্যালকুলেশন

এখন চলুন আপনাদের গাণিতিক ক্যালকুলেশন একটু বুঝিয়ে দি যে কিভাবে একটা সার্কিটে Resistance calculation করে রেজিস্ট্যান্স ব্যবহার করা হয়।

Ohm’s Law অনুযায়ী আমরা জানি,

V = IR                                                               V= Voltage

I = V/R                                                              I = Ampire

আবার পাওয়ার বের করার জন্য আমরা জানি,         R = resistance

P = VI                                                               P = power

= V*V/R

আমরা পাওয়ার বের করার জন্য উপরের সূত্রটি ব্যবহার করতে পারি । আর এম্পিয়ার বের করার জন্য নিচের এই সূত্রটি ব্যবহার করতে পারি ।

I = V/R

এখন নিচের ছবিটি লক্ষ্য করুন..

রেজিস্ট্যান্স ক্যালকুলেশন
রেজিস্ট্যান্স ক্যালকুলেশন

একটা সার্কিটে কিভাবে একটা রেজিস্ট্যান্স ব্যবহার করা হয় এটা বুঝানোর জন্য আমি একটা সিম্পিল সার্কিট দিয়ে আপনাদের দেখাবো । এই সার্কিটে একটা এলইডি ব্যবহার করা হয়েছে এই এলইডি টা জ্বালানোর জন্য আমার কত মানের রেজিস্ট্যান্স লাগবে এবং কত ওয়াটের রেজিস্ট্যান্স লাগবে এর ক্যালকুলেশন আমরা করে দেখব ।আমরা জানি যে একটা 3mm/5mm  এলইডি জ্বালানোর জন্য  3v এর প্রয়োজন হয় এবং 20 মিলি এম্পিয়ার কারেন্ট এর প্রয়োজন হয় । তাহলে 20 মিলি এম্পিয়ার কে যদি এম্পিয়ার করা হয়।

IL = 20ma

IL = 20/1000

IL = 0.02 Amp         we know, 1Amp = 1000ma

 

তাহলে উপরের সার্কিট থেকে আমাদের রেজিস্ট্যান্সের মান এবং কত ওয়াটের রেজিস্ট্যান্স ব্যবহার করবো সেটা বের করতে হবে । এখানে আমি সোর্স ভোল্টেজে  নিয়েছি 5v আপনারা যদি এর বেশি ভোল্টেজ দেন তাহলে আমি নিচে যে ক্যালকুলেশন দেখাচ্ছি এই ক্যালকুলেশন অনুযায়ী আপনাকে ক্যালকুলেশন করতে হবে ।

আমরা জানি,

V = IR

R = V/I

= Vs – VL/I

= 5 – 3/ 0.02

= 2/0.02

= 100 Ohm.

তাহলে আমরা রেজিস্ট্যান্সের মান পেয়ে গেলাম । এখানে 100 Ohm রেজিস্ট্যান্স ব্যবহার করতে হবে ।এখন আমাদের watt বা পাওয়ার বের করতে হবে । পাওয়ার দুই ভাবে বের করা যায়। আমি দুই ভাবেই পাওয়ার বের করে আপনাদের দেখাবো।

P = VI

= V*V/R

= 2*2/100

= 4/100

=0.04 watt

তাহলে আপনাকে 0.04 watt এর রেজিস্ট্যান্স এইখানে লাগাতে হবে ।এখন আপনাদের আরেকটা জিনিস দেখায় যে কোন সাইজের রেজিস্ট্যান্সের ক্যাপাসিটি কত ওয়াট।

1/8 watt size = 0.125 watt.

1/4 watt size = 0.25 watt

1/2 watt size = 0.5 watt

1 watt size = 1 watt

5 watt size = 5 watt

10 watt size = 10 watt

আমরা উপরের সার্কিট অনুযায়ী Resistance calculation ক্যালকুলেশন করে পেয়েছি 0.04 watt. তাহলে আমাদের প্রথম সাইজের রেজিস্ট্যান্স লাগাইতে হবে 1/8 watt size = 0.125 watt অর্থাৎ সবথেকে ছোটদের রেজিস্ট্যান্স ব্যবহার করতে হবে এই সার্কিটে ।এখানে আমি যে সার্কিটটি দেখিয়েছি এই সার্কিটের ভোল্টেজ হল 5v.আপনারা 5v এর পরিবর্তে যেকোনো ভোল্টেজ দিয়ে গাণিতিক ক্যালকুলেশন/ করে করে দেখতে পারেন । আমি গাণিতিক ক্যালকুলেশনের যে রুলস দেখেছি এই রুলস অনুযায়ী আপনি যদি গাণিতিক ক্যালকুলেশন করেন । তাহলে যেকোনো ভোল্টেজের জন্য আপনি রেজিস্ট্যান্সের মান এবং ওয়াট বের করতে পারবেন ।

একটা সার্কিট তৈরী করার জন্য সবথেকে বেশি ব্যবহার করা হয় 1/4 watt size = 0.25 watt এর বিভিন্ন মানের রেজিস্ট্যান্স ।এখন বিভিন্ন ভোল্টেজে এলইডি জ্বালানোর জন্য যদি 1/4 watt size = 0.25 watt এর রেজিস্ট্যান্স ব্যবহার করা হয় তাহলে কোয়াটার ওয়াটের কি মানে রেজিস্টেন্স ব্যবহার করা হবে তার একটা লিস্ট রয়েছে । নীচে আমি এই লিস্টটি দেখিয়ে দিচ্ছি ।

Ac volt:

220v —– 175k-200k

110v —– 75k-100k

DC Volt:

80v —– 27k-33k

70v —– 20k-27k

60v —– 18k-22k

50v —– 10k-15k

12v —– 820 Ohm-1k

9v —– 500 Ohm -680 ohm

5v —–80 ohm -100 ohm

2.7v —– 10 ohm-22 ohm

আমি আপনাদের বোঝানোর চেষ্টা করেছি যে একটা সার্কিটে কিভাবে একটা রেজিস্ট্যান্স ব্যবহার করা হয় । কিভাবে গাণিতিক ক্যালকুলেশন করে ব্যবহার করা হয় ।

 

100% LikesVS
0% Dislikes

1 thought on “রেজিস্ট্যান্স ক্যালকুলেশন করে কিভাবে সার্কিটে ব্যবহার করা হয়”

  1. 108 থেকে 3v এর 30টি led (big size smd) জ্বালানোর জন্য কত রেজিস্টর,কত ওয়াট প্রয়োগ করবো।

    Reply

Leave a Comment