ফ্লোটলেস লেভেল সুইচ কন্ট্রোলার দিয়ে ওয়াটার পাম্প কন্ট্রোল করুন

আমরা অনেকেই আমাদের বাসা বাড়িতে যে পানির ট্যাংকি রয়েছে এই পানির ট্যাংকের পানির পাম্প motor কন্ট্রোল করতে চাই।কিন্তু কিভাবে এই কাজটা খুব সহজে করা যায় তা আমরা অনেকেই জানিনা।এই পানির ট্যাংকির পাম্প মটর কন্ট্রোলিং এর জন্য অনেক সার্কিট তৈরি করা যায়।আজকে আমি আপনাদের একটা কন্ট্রোলারের কথা বলব floatless level switch যেটা দিয়ে আপনি পানির ট্যাংকের পাম্প মটর খুব সহজেই কন্ট্রোলিং করতে পারবেন।এই কন্ট্রোলার টি খুবই ভালো কাজ করে এবং এটার সাহায্যে আপনি নিশ্চিন্তে আপনার বাসা বাড়ির পানির ট্যাংকের ওয়াটার পাম্প অটোমেটিক কন্ট্রোল করতে পারবেন।এই কন্ট্রোলার টির নাম হল Floatless Level Switch।এই কন্ট্রোলার টি দেখতে কেমন চলুন নিচের ছবিতে দেখিয়ে দিচ্ছি ।

Floatless level switch
Floatless level switch

Floatless Level Switch, C61F-GP AC220V 50/60HZ Liquid Level Controller.এই কন্ট্রোলার 220 ভোল্ট অপারেট হয়।এই কন্ট্রোলারের নির্দিষ্ট কানেকশন ডায়াগ্রাম রয়েছে।এই কানেকশন ডায়াগ্রাম অনুযায়ী এই কন্ট্রোলার কানেকশন করে পাম্প মোটর কন্ট্রোল করা হয়।এই ফ্লোটলেস লেভেল সুইচটা কোথায় ব্যবহার করা হয়?এর মুল কাজটা কি সেটা জানতে হবে । পানির স্তর পরিমাপের জন্য এই ফ্লোটলেস লেভেল সুইচ বেশি ব্যবহার করা হয়ে থাকে । এই কন্ট্রোলার এর সাথে তিনটা ইলেকট্রোড লাগিয়ে পানির স্তর পরিমাপ করা হয়।এটি বেশি ব্যবহার করা হয় ওয়াটার লেভেল ইন্ডাস্ট্রিতে liquid level control components হিসেবে ।এছাড়া এটি ব্রয়লারের ওয়াটার লেভেল কন্ট্রোলার এবং ড্রেনেজ সিস্টেম কন্ট্রোলিং এর জন্য ব্যবহার করা হয় ।

তাহলে বুঝতেই পারছেন এই ফ্লোটলেস লেভেল সুইচ কতটা সেনসিটিভ জায়গায় ব্যবহার করা হয় এবং এর কাজ কতটা গুরুত্বপূর্ণ ।এখন কিভাবে এই ফ্লোটলেস লেভেল সুইচ কে বাসাবাড়ির ওয়াটার ট্যাংক এর পাম্প মটর কন্ট্রোলিং এর জন্য ব্যবহার করা যাবে এটা আপনাদের ভালোভাবে বুঝিয়ে দিব ।চলুন আমরা ফ্লোটলেস লেভেল সুইচ এর কন্ট্রোল ডায়াগ্রাম টা একটু দেখে নিব ।

floatless level switch
floatless level switch

ফ্লোটলেস লেভেল সুইচ এর উপরে এর কন্ট্রোল ডায়াগ্রাম দেওয়া থাকবে ।এই ডায়াগ্রাম অনুযায়ী আপনাকে কানেকশন করতে হবে মোটর এর সাথে । এই ফ্লোটলেস লেভেল সুইচ এর মাধ্যমে আপনি আপনার বাসা বাড়ির পাম্প মটর সিঙ্গেল ফেজ ও থ্রি ফেজ মোটর কন্ট্রোল করতে পারবেন । এখন জেনে নিব এই প্রজেক্টটি করতে আমাদেরকে কি কি কম্পোনেন্ট এবং ডিভাইস লাগবে ।

  1. Floatless Level Switch.
  2. Pump motor.
  3. water tank.
  4. Magnatic contractor.
  5. Controller Base.
  6. Power supply 220v.

কিভাবে আপনি বাসাবাড়িতে আপনার পানির ট্যাংকির পাম্প মটর কে কন্ট্রোলিং করবেন তার ডায়াগ্রাম আপনাদের দেখিয়ে দিলাম ।

Floatless level switch
Floatless level switch

এই কানেকশন ডায়াগ্রাম অনুযায়ী কানেকশন করে আপনি কিন্তু আপনার বাসা বাড়ির পানির ট্যাংকের ওয়াটার পাম্প অটোমেটিকলি কন্ট্রোল করতে পারবেন । উপরের ডায়াগ্রামে আমি সিঙ্গেল ফেজ মোটরের জন্য কানেকশন দেখিয়েছি আপনারা চাইলে থ্রি ফেজ মোটরের জন্য কিন্তু কানেকশন করতে পারবেন । এখানে যে ম্যাগনেটিক কন্টাক্টর ব্যবহার করা হয়েছে ।এই ম্যাগনেটিক কন্টাক্টর এর ইনপুট 3 phase ঢুকিয়ে আউটপুট থেকেও কিন্তু 3 phase নেওয়া যাবে । তাহলে বুঝতে পারলেন আপনারা এই কন্ট্রোলিং সিস্টেমে সিঙ্গেল ফেজ মোটর এবং থ্রি ফেজ মোটর দুইটাই ব্যবহার করতে পারবেন ।

floatless level switch
floatless level switch

এখানে আমি আপনাদের একটা কথা বলে দিচ্ছি ইলেকট্রিক্যাল এর যেকোনো ডিভাইস নিয়ে কাজ করতে গেলে ।সেই ডিভাইসের উপর অবশ্যই এটি ব্যবহারের কন্ট্রোল ডায়াগ্রাম দেওয়া থাকবে ।আপনারা সেই কন্ট্রোল ডায়াগ্রাম টা ফলো করে যে কোন ডিভাইস কিন্তু নিজেই কানেকশন করতে পারবেন ।ঠিক তেমনি এই ফ্লোটলেস লেভেল সুইচ কিভাবে ব্যবহার করা যাবে তার কিন্তু একটা কন্ট্রোল ডায়াগ্রাম এই ডিভাইসের উপর রয়েছে ।এই কন্ট্রোলিং ডায়াগ্রাম টা আপনারা ভালোভাবে ফলো করবেন ।

উপরের ডায়াগ্রাম টা ফলো করুন আমি ভালোভাবে আপনাদের বুঝিয়ে দিচ্ছি ।যাতে আপনাদের এটা বুঝতে বা কানেকশন করতে কোনো সমস্যা না হয় । দেখুন ফ্লোটলেস লেভেল সুইচ এর একটা Base রয়েছে ।এই Base প্রত্যেকটা পিনে নাম্বারিং করা রয়েছে ।ফ্লোটলেস লেভেল সুইচ এর পিন রয়েছে ।এই ফ্লোটলেস লেভেল সুইচ এর পিনে নাম্বারিং করা রয়েছে ।যখন এই ফ্লোটলেস লেভেল সুইচটা আপনি Base এর উপর বসাবেন । তখন ফ্লোটলেস লেভেল সুইচ এর পিন ডায়াগ্রাম অনুযায়ী এই Base এর উপর সেট হয়ে যাবে । তখন কানেকশন করার সময় এই Base এর যে নাম্বারিং রয়েছে এই অনুযায়ী কানেকশন করলেই হবে ।

পানির টেংকিতে যে তিনটি ইলেকট্রোড রাখবেন । এই তিনটি ইলেকট্রোডের সাথে তারের কানেকশন করে Base এর সাথে কানেকশন করতে হবে । উপরের কানেকশন ডায়াগ্রামে আমি দেখিয়ে দিয়েছি । দেখুন এইখানে মোটর কিভাবে কন্ট্রোলিং হবে এই কন্ট্রোলার এর মাধ্যমে সেটা কিন্তু আপনাকে ভালোভাবে বুঝতে হবে । আমি ভালোভাবে বুঝিয়ে দিচ্ছি ।এখানে তিনটা ইলেকট্রোড E1,E2,E3।

floatless level switch
floatless level switch

কন্ট্রোলিং টা কিভাবে হয় সেটা আপনারা একটু ভালোভাবে বুঝুন । দেখুন উপরের ছবিতে পানির টাংকিতে পানি রয়েছে E3 ইলেকট্রোডের কাছাকাছি । এখানে পানি পানির ট্যাংকির একেবারে নিচে চলে আসছে । যখন এই অবস্থা হবে এই অবস্থায় E3  ইলেকট্রোড থেকে একটা  একটা সিগন্যাল ফ্লোটলেস লেভেল সুইচে যাবে । তখন মোটরটি অটোমেটিক্যালি অন হয়ে যাবে ।এ অবস্থায় প্রথমে ইলেকট্রোড থেকে একটা সিগন্যাল ফ্লোটলেস লেভেল সুইচে  যাবে ।তারপর ফ্লোটলেস লেভেল সুইচ এটা বুঝতে পারবে যে টাংকিতে পানি নেই । তখন ফ্লোটলেস লেভেল সুইচ থেকে একটা সিগন্যাল ম্যাগনেটিক কন্টাক্টর এ যাবে ।ম্যাগনেটিক কন্টাক্টর অন হয়ে যাবে।ম্যাগনেটিক কন্টাক্টর অন হওয়ার কারণে মোটরে পাওয়ার যাবে এবং মোটরটি অন হয়ে যাবে ।এভাবে মোটরটি অন হওয়ার কারণে টেংকিতে আবার পানি ওঠা শুরু করবে ।এভাবে পানির টাংকিতে পানি উঠতে উঠতে নিচের ছবির মত হয়ে যাবে ।

floatless level switch
floatless level switch

পানির টাংকিতে পানি উঠার পর যখন ট্যাংকির অবস্থা এমন হয়ে যাবে । অর্থাৎ ট্যাঙ্কির পানি যখন E1 ইলেকট্রোড অতিক্রম করবে ।তখনই E1 ইলেকট্রোড থেকে একটা সিগন্যাল আবার ফ্লোটলেস লেভেল সুইচ যাবে ।ফ্লোটলেস লেভেল সুইচ তখন বুঝতে পারবে টাংকিতে পানি ফুল হয়ে গেছে ।তখন আবার ফ্লোটলেস লেভেল সুইচ থেকে একটা সিগন্যাল ম্যাগনেটিক কন্টাক্টর এ যাবে ।এর ফলে ম্যাগনেটিক কন্টাক্টর এর পাওয়ার সরবরাহ বন্ধ হয়ে যাবে এবং ম্যাগনেটিক কন্টাক্টর অফ হয়ে যাবে ।ম্যাগনেটিক কন্টাক্টর থেকে পাম্প মোটর এ যে পাওয়ার সরবরাহ হচ্ছিল সেই পাওয়ার সরবরাহ বন্ধ হয়ে যাবে ।এর ফলে মোটরটি অফ হয়ে যাবে । এ অবস্থায় থাকবে ।

এখন বাসা বাড়িতে সব সময় পানির ব্যবহার হয়ে থাকে ।এভাবে পানি ব্যবহার করতে করতে পানির ট্যাংকির পানি যখন আবার নিচের দিকে চলে যাবে ।তখন আবার একটা নির্দিষ্ট লেভেলে গিয়ে পানির পাম্প মোটর আবার অটোমেটিক অন হয়ে যাবে ।নিচের ছবিটি লক্ষ্য করুন ।

floatless level switch
floatless level switch

বাসা বাড়িতে পানির ট্যাংকি থেকে পানি ব্যবহার হওয়ার কারণে যখন E2 লেভেল অতিক্রম করবে পানির স্তর ।দেখুন উপরের ছবিতে আমি দেখিয়েছি ।যখন পানির টাংকিতে পানির স্তর E2 ইলেকট্রোডের নিচে নেমে আসবে ।তখনই E2 Electrode এবং E3 Electrode মধ্যে কানেকশন বিচ্ছিন্ন হয়ে যাবে ।যখন E2 Electrode এবং E3 Electrode মধ্যে কানেকশন বিচ্ছিন্ন হয়ে যাবে ।তখন অটোমেটিক্যালি এই ইলেকট্রোড থেকে একটা সিগন্যাল ফ্লোটলেস লেভেল সুইচ এ চলে যাবে ।তখন ফ্লোটলেস লেভেল সুইচ ম্যাগনেটিক কন্টাক্টর  অন করে দিবে আর ম্যাগনেটিক কন্টাক্টর অন হওয়ার কারণে মোটর অন হয়ে যাবে । মোটরটি অন হওয়ার কারণে আবার টাংকিতে পানি উঠতে থাকবে ।এই কার্যক্রম চলতেই থাকবে ।

আশাকরি এখন আপনি নিজেই এই সিস্টেমটা তৈরি করতে পারবেন ।

 

 

100% LikesVS
0% Dislikes

Leave a Comment