Electronics

কিভাবে 6 ভোল্ট 12 ভোল্ট ব্যাটারি চার্জার তৈরি করবেন

চার্জার সার্কিট বিভিন্ন উপায়ে তৈরি করা যেতে পারে। ব্যাটারি চার্জ করার জন্য চার্জার সার্কিট প্রয়োজন। সেটা 6v ব্যাটারি হোক বা 12v ব্যাটারি। আজ আমি আপনাদের দেখাবো কিভাবে ট্রান্সফরমার দিয়ে চার্জার সার্কিট বানাতে হয়। ট্রান্সফরমার এবং ডায়োডের সাহায্যে বিভিন্নভাবে চার্জার সার্কিট তৈরি করা যায়। আজ আমি দেখাবো কিভাবে চার্জার সার্কিট বানাতে হয়। আসুন জেনে নেওয়া যাক একটি সাধারণ ট্রান্সফরমারের সাহায্যে চার্জার সার্কিট তৈরি করতে যে উপাদানগুলি প্রয়োজন।

  1. Transformer.
  2. 1N4007 Diode.
  3. Capacitor.
  4. Led.
  5. Resistance.

আপনি এই উপাদানগুলি দিয়ে একটি সহজ উপায়ে একটি চার্জার সার্কিট তৈরি করতে পারেন। ডায়োড দিয়ে যে চার্জার সার্কিট তৈরি করা হয় তাকে রেকটিফায়ার বলে। এবার চলুন জেনে নেওয়া যাক রেকটিফায়ার কত প্রকার।

  1. Half wave Rectifier.
  2. Center tap full wave rectifier.
  3. Full Wave Bridge Rectifier.

Half wave Rectifier:

একটি ডায়োডের সাহায্যে হাফ ওয়েভ রেকটিফায়ার তৈরি করা হয়। ফিল্টারিংয়ের জন্য ডায়োডের পরে একটি ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটর ঢোকানো হয়। কিন্তু হাফ ওয়েভ রেকটিফায়ারে পিওর ডিসি বানানো সম্ভব নয়। এর আউটপুট ওয়েবে pulsating DC আকারে পাওয়া যায় অর্থাৎ সম্পূর্ণ ডিসি কারেন্ট পাওয়া যায় না। কিভাবে একটি হাফ ওয়েভ রেকটিফায়ার তৈরি করতে হয় তার কানেকশন ডায়াগ্রাম/সার্কিট ডায়াগ্রাম নিচে দেওয়া হল।

Transformer battery charger

উপরের ছবিতে দেখুন আমি কিভাবে হাফ ওয়েভ রেকটিফায়ার তৈরি করতে হয় তা দেখেছি। এই হাফ ওয়েভ রেকটিফায়ার সার্কিট বিশুদ্ধ ডিসি নয়। এই কারণে এটি ব্যাটারি চার্জ করার জন্য ব্যবহার করা যেতে পারে, কিন্তু ব্যাটারি দীর্ঘস্থায়ী হয় না।

Center tap full wave rectifier:

সেন্টার ট্যাপ ফুল ওয়েভ রেকটিফায়ার দুটি ডায়োডের সাহায্যে তৈরি করা হয়। এই চার্জার সার্কিট তৈরি করতে সেন্টার ট্যাপ ট্রান্সফরমারের প্রয়োজন হয় অর্থাৎ ট্রান্সফরমারের আউটপুটে তিনটি তার রয়েছে। এটি একটি বহুল ব্যবহৃত চার্জার সার্কিট। আমি নিম্নলিখিত সার্কিট ডায়াগ্রাম বা সংযোগ চিত্র দেখালাম।

 

Transformer battery charger

এই সার্কিট ফিল্টার করার জন্য ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটার ব্যবহার করা হয়। এই সার্কিট দিয়ে মোটামুটি বিশুদ্ধ ডিসি তৈরি করা সম্ভব। এই সার্কিটের সাহায্যে, এসি ওয়েবের উভয় অর্ধচক্রের জন্য আউটপুটে ডিসি ওয়েব পাওয়া যায়। এটি চার্জার হিসেবে ভালো কাজ করে। এই সার্কিট এর জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

 

Full Wave Bridge Rectifier:

ফুল ওয়েভ ব্রিজ রেকটিফায়ার সার্কিট বেশিরভাগ চার্জার হিসাবে ব্যবহৃত হয়। এই সার্কিটে চারটি ডায়োড ব্যবহার করা হয়। এর জন্য এই সার্কিটের আউটপুটে বিশুদ্ধ ডিসি তৈরি করা সম্ভব। নিচে এই সার্কিটের সার্কিট ডায়াগ্রাম/কানেকশন ডায়াগ্রাম দেওয়া হল।

 

Transformer battery charger

এই সার্কিট ফিল্টার করার জন্য ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটার ব্যবহার করা হয়। এই সার্কিট দিয়ে মোটামুটি বিশুদ্ধ ডিসি তৈরি করা সম্ভব। এই সার্কিটের সাহায্যে, এসি ওয়েবের উভয় অর্ধচক্রের জন্য আউটপুটে ডিসি ওয়েব পাওয়া যায়। চার্জার হিসেবে সবচেয়ে জনপ্রিয় সার্কিট হল ফুল ওয়েভ ব্রিজ রেকটিফায়ার সার্কিট ।এই ফুল ওয়েভ ব্রিজ রেকটিফায়ারের উপর ভিত্তি করে সব ধরনের চার্জার সার্কিট তৈরি করা হয়।

 

Friendtechbd Desk

View Comments

Share
Published by
Friendtechbd Desk

Recent Posts

A street hawker paragraph 8-10, SSC, HSC and all students 100-500 words

A street hawker paragraph for Class 6, 7, 8, 9, 10, 11 and 12, 8-10,…

7 months ago

Water pollution paragraph 8-10, SSC, HSC and all students 100-500 words

Water pollution paragraph for Class 6, 7, 8, 9, 10, 11 and 12, 8-10, SSC,…

7 months ago

Our national flag paragraph 8-10, SSC, HSC and all students 100-500 words

Our national flag paragraph for Class 6, 7, 8, 9, 10, 11 and 12, 8-10,…

7 months ago

A mobile phone paragraph 8-10, SSC, HSC and all students 100-500 words

A mobile phone paragraph for Class 6, 7, 8, 9, 10, 11 and 12, 8-10,…

7 months ago

A tea stall paragraph 8-10, SSC, HSC and all students 100-500 words

A tea stall paragraph for Class 6, 7, 8, 9, 10, 11 and 12, 8-10,…

7 months ago

International Mother Language Day paragraph 8-10, SSC, HSC and all students 100-500 words

International Mother Language Day paragraph for Class 6, 7, 8, 9, 10, 11 and 12,…

7 months ago