GSM Sim900A Interfacing with Arduino

আপনারা যারা আরডিওনো বা মাইক্রোকন্ট্রোলার নিয়ে কাজ করে থাকেন তারা অনেকেই GSM Module  /GSM Sim900A এর  নাম শুনেছেন এবং GSM Module /GSM Sim900A নিয়ে বিভিন্ন প্রজেক্ট করার কথা কথা চিন্তা করে থাকেন ।আজকে আমি আপনাদের দেখাবো এবং বোঝাবো যে আপনারা কিভাবে আরডিওনো এর সাথে জিএসএমএর ইন্টারফেসিং করে আপনারা বিভিন্ন প্রজেক্ট করতে পারেন ।

আরডিওনো এর সাথে প্রজেক্ট করার জন্য অনেক ধরনের GSM  Module আছে ।তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে  Gsm Sim900A ,GSM Sim808 ,GSM Sim 800 ইত্যাদি । জি এস এম এর ফুল মিনিং হলো GSM-Global System For Mobile Communication.আমরা যে মোবাইল ফোন গুলো ব্যবহার করে থাকি এই প্রত্যেকটা মোবাইল ফোনে কিন্তু Gsm Module রয়েছে .জিএসএম মডিউল ছাড়া কোন মোবাইল কোন টাওয়ারের সাথে যুক্ত হতে পারেনা । আর জিএসএম মডিউলকে আমরা আরডিওনো কোডিং এর মাধ্যমে বিভিন্ন প্রজেক্টে ব্যবহার করতে পারি । মূলত একটা জিএসএম মডিউল দিয়ে তিন-চারটা কাজ করা যায় ।

আর তিন-চারটি কাজের উপর ভিত্তি করে আপনি কিন্তু অনেক প্রজেক্ট করতে পারবেন এই GSM Module এবং আরডিওনো ইন্টারফেসিং করে । এর মূল কাজগুলো হলো ..

  1. Calling
  2. Call received
  3. SMS Given
  4. SMS Received
  5. GPS Tracking

একটা জিএসএম মডিউল এই কয়টি কাজ করে থাকে ।এই কয়টি কাজের উপর ভিত্তি করে একটা জিএসএম মডিউল দিয়ে অনেক প্রজেক্ট করা সম্ভব ।আপনারা জিএসএম সিম 900A  মডিউলের সাথে আরডিওনো ইন্টারফেসিং করে কিভাবে বিভিন্ন প্রজেক্ট করবেন সে বিষয়ে আজকে দেখাব ।

জিএসএম নিয়ে কাজ করতে গেলে জিএসএম এর পিন কনফিগারেশন সম্পর্কে আপনার ভালো ধারণা থাকতে হবে ।আমি যেহেতু আপনাদের জিএসএম সিম 900a মডিউল দিয়ে দেখাবো । সেজন্য আপনারা GSM Sim900A এর পিন কনফিগারেশন ভালোভাবে দেখে নিন ।

জিএসএম সিম 900a মডিউলের দুইটা মডেল রয়েছে।আমি দুইটা মডেলের ই পিন কনফিগারেশন আপনাদের দেখিয়ে দিচ্ছি

 

 

এই মডিউল টা বেশি ব্যবহার করা হয়ে থাকে।

 

 

উপরে আমি জিএসএম sim900a এর দুইটা মডিউলের পিন কনফিগারেশন দেখিয়ে দিলাম আপনারা একটু ভালোভাবে দেখে নিন । এখন আরডিওনো সাথে ব্যবহার করার জন্য আপনারা কিভাবে সংযোগ করবেন সেটা আমি দেখিয়ে দিচ্ছি ।

 

 

 

 

 

দুইটা মডেল দিয়েই আরডিওনো সাথে ইন্টারফেসিং করে বিভিন্ন প্রজেক্টে কিভাবে ইউজ করার জন্য সংযোগ করবেন সেটা আপনাদের দেখিয়ে দিলাম ।

100% LikesVS
0% Dislikes

Leave a Comment