বিভিন্ন প্রকার সার্কিট ব্রেকার সম্পর্কে পরিচিত হন এবং এর কাজ সম্পর্কে জেনে নিন

একটি সার্কিট ব্রেকার/circuit breaker একটি স্বয়ংক্রিয়ভাবে চালিত বৈদ্যুতিক সুইচ যা কোনও ওভারলোড বা শর্ট সার্কিট থেকে অতিরিক্ত কারেন্ট এর কারণে ক্ষতিগ্রস্ত বৈদ্যুতিক সার্কিটকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়।সার্কিট ব্রেকার ফিউজ এর মত কাজ করে অর্থাৎ অতিরিক্ত কারেন্ট প্রবাহ থেকে একটি সার্কিট কে রক্ষা করে ।কিন্তু ফিউজএকবার কেটে গেলে সেটা আর ইউজ করা যায় না কিন্তু সার্কিট বেকার বারবার ইউজ করা যায় যতদিন এটা নষ্ট না হয় ।

কারণ সার্কিট বেকার কেটে যায় না এটা ট্রিপ করে এবং এটা উঠিয়ে দিলে আবার আগের মত কাজ করবে যদি অতিরিক্ত কারেন্ট প্রবাহ না হয় ।সার্কিট ব্রেকার এর একটা নির্দিষ্ট এম্পিয়ার ক্ষমতা আছে ওই এম্পিয়ার এর বেশি যদি সার্কিট ব্রেকারের আউটপুট থেকে নিতে চান তাহলে সার্কিট ব্রেকার অতিরিক্ত এম্পিয়ার এর কারণে ট্রিপ করবে । অর্থাৎ সার্কিট ব্রেকার এর সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে ।আজকে আমি সার্কিট ব্রেকার কত প্রকার আছে এবং কোন সার্কিট বেকার কি কাজ করে এবং সার্কিট ব্রেকার এর ফুল মিনিং কি এবং কোথায় ইউজ করা হয় এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব ।

বিভিন্ন প্রকার সার্কিট ব্রেকার এর নাম ও এর ফুল মিনিং:

  • SP – Single Pole
  • SPN – Single Pole and Neutral
  • DP – Double pole
  • TP – Triple Pole
  • TPN – Triple Pole and Neutral
  • 4P – Four Pole
  • MCB-Miniature Circuit Breaker
  • MCCB-Moulded case circuit Breaker
  • ACB-Air Circuit breaker
  • VCB-Vacuum Circuit breaker
  • RCCB-Residual current circuit breaker
  • ELCB-Earth leakage circuit Breaker
মোটামুটি এই সার্কিট ব্রেকার গুলো বিভিন্ন বাসা-বাড়িতে, ইন্ডাস্ট্রিত, সাবস্টেশনের HT panel,LT panel ও  বিভিন্ন জায়গায় ইউজ করা হয়ে থাকে ।এই সার্কিট বেকার সম্পর্কে ভালো জ্ঞান থাকা লাগবে তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন যে কোন সার্কিট ব্রেকার টা কোথায় ইউজ করা যাবে ।এখন এই সার্কিট ব্রেকার কোনটা কোন জায়গায় ব্যবহার করা হয় সে সম্পর্কে আপনাদের বলব ।
  • SP – Single Pole:

এই সার্কিট বেকার সিঙ্গেল ফেজ এর জন্য ব্যবহার করা হয়ে থাকে । এই সার্কিট বেকার ইন্ডাস্ট্রি এবং বাসাবাড়িতে সিঙ্গেল ফেজ ক্যারি করার জন্য ব্যবহার করা হয়ে থাকে ।ইন্ডাস্ট্রিতে SDB বোর্ডে এই  সার্কিট ব্রেকার গুলো বেশি ব্যবহার করা হয়ে থাকে ।

 

  • SPN – Single Pole and Neutral:
circuit breaker
circuit breaker

SPN অর্থাৎ Single pole and Neutral.অর্থাৎ এই সার্কিট ব্রেকার এ দুইটা লাইন নেওয়া যাবে একটা ফেস আরেকটা নিউট্রাল । এটা বাসাবাড়িতে বেশি ব্যবহার করা হয় ফেজ এবং নিউট্রাল সংযোগ দেওয়ার জন্য ।

 

  • DP – Double pole:

DP সার্কিট ব্রেকার SPN সার্কিট ব্রেকার এর মত কাজ করে ।অর্থাৎ এই সার্কিট ব্রেকারের ও দুইটা পল  রয়েছে যে পলএর একটাতে ফেজ আরেকটাতে নিউট্রাল ব্যবহার করা হয় সংযোগ দেওয়ার জন্য।

  • TP – Triple Pole:

 

এই সার্কিট বেকার বেশি ইউজ করা হয় ইন্ডাস্ট্রিতে ।এর কারণ হল এর তিনটা পল  রয়েছে ।আর ইন্ডাস্ট্রিতে বেশি ইউজ করা হয় থ্রি ফেজ ও থ্রি ফেজ কানেকশন দেয়ার জন্য এই TP সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়ে থাকে ।

  • TPN – Triple Pole and Neutral:
circuit breaker
circuit breaker

এ সার্কিট ব্রেকার ও TP  সার্কিট ব্রেকার এর মত ইউজ করা হয়ে থাকে ।এই সার্কিট ব্রেকারের তিনটা পলএর সাথে একটা নিউট্রাল পোল থাকে এজন্য মেশিনে পাওয়ার সরবরাহ করার জন্য ইন্ডাস্ট্রিতে এই সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়ে থাকে ।

  • 4P – Four Pole:

এ সার্কিট ব্রেকার ও TPN  সার্কিট ব্রেকার এর মত ইউজ করা হয়ে থাকে ।

  • MCB-Miniature Circuit Breaker:

MCB এর পূর্ণ অর্থ Miniature circuit Breaker.SP,DP,SPN,TP,TPN,4P এগুলো সবই MCB সার্কিট ব্রেকার ।কিন্তু এগুলোর আলাদা আলাদা নাম আছে এর কিছু বিশেষ কাজের জন্য ।আমি উপরে প্রত্যেকটা সার্কিট ব্রেকার সম্পর্কে বর্ণনা করেছি।প্রত্যেকটা সার্কিট ব্রেকার এর নিজস্ব এম্পিয়ার ক্ষমতা আছে যেটা এর গায়ে লেখা থাকে এই এম্পিয়ার অনুযায়ী এটা বিভিন্ন জায়গায় ব্যবহার করা হয়ে থাকে ।

 

  • MCCB-Moulded case circuit Breaker:
circuit breaker
circuit breaker

 

MCCB এর পূর্ণ অর্থ Moulded case circuit Breaker .এ সার্কিট ব্রেকার ও TP  সার্কিট ব্রেকার এর মত ইউজ করা হয়ে থাকে ।কিন্তু এটা বিশেষভাবে তৈরি করা হয়ে থাকে ।এর জন্য এই সার্কিট ব্রেকার ইন্ডাস্ট্রিতে বেশি ব্যবহার করা হয় । এই সার্কিট ব্রেকার ছোট-বড় অনেক রকমের হয়ে থাকে এবং এর এম্পিয়ার ক্ষমতা অনেক বেশি হয়েথাকে ।এই সার্কিট ব্রেকার এর এম্পিয়ার এডজাস্ট করা যায় ।অর্থাৎ এই সার্কিট ব্রেকারটা যদি আমি কোন মেশিনে ব্যবহার করে থাকি বা কোন ফ্লোরে ব্যবহার করে থাকে অথবা যে কাজের জন্য ব্যবহার করে থাকি না কেন সেখানে যে এম্পিয়ার লাগবে সেই এম্পিয়ার অনুযায়ী সার্কিট ব্রেকারে এম্পিয়ার সেটিং করা যাবে ।এই সার্কিট ব্রেকার এর  ট্রিপ সিস্টেম অনেক ভালো ।এটা দিয়ে কোন ইলেকট্রিক্যাল সিস্টেম এ শর্ট সার্কিট ও ওভার কারেন্ট এ খুব দ্রুত ট্রিপ করে ।এজন্য ইন্ডাস্ট্রিতে বেশি সেফটির জন্য এই সার্কিট ব্রেকার গুলো বেশি ব্যবহার করা হয়ে থাকে ।

  • ACB-Air Circuit breaker:
circuit breaker
circuit breaker

 

ACB এর পূর্ণ অর্থ Air Circuit Breaker.ACB  সার্কিট ব্রেকার ইন্ডাস্ট্রিতে বেশি ব্যবহার করা হয়ে থাকে ।ইন্ডাস্ট্রিতে সাবস্টেশনের LT প্যানেলে এই ACB সার্কিট ব্রেকার বেশি ব্যবহার করা হয় ।

  • VCB-Vacuum Circuit breaker:

 

VCB এর পূর্ণ অর্থ Vacuum Circuit Breaker.VCB  সার্কিট ব্রেকার ইন্ডাস্ট্রিতে বেশি ব্যবহার করা হয়ে থাকে ।ইন্ডাস্ট্রিতে সাবস্টেশনের HT প্যানেলে এই VCB সার্কিট ব্রেকার বেশি ব্যবহার করা হয় ।HT প্যানেলে 11000 ভোল্টেজ থাকে এই 11 হাজার ভোল্টের সরবরাহ করার জন্য এই VCB সার্কিট ব্রেকার HT প্যানেলে ব্যবহার করা হয় ।

 

  • RCCB-Residual current circuit breaker:
RCCB Circuit Breaker
RCCB Circuit Breaker

RCCB circuit Breaker গুলো বাসা বাড়িতে ব্যবহার করা হয়ে থাকে বেশি সেফটির জন্য ।এই সার্কিট ব্রেকার শর্ট সার্কিট ও ওভার কারেন্ট এ খুব দ্রুত ট্রিপ করে ।তাছাড়া এর আরও একটা ট্রিপ সিস্টেম রয়েছে ।এটা হল আর্থিং লিকেজ ট্রিপ সিস্টেম ।অর্থাৎ কোন প্রাণী বা মানুষ যদি কারেন্টের শক লাগে তাহলে সাথে সাথে আর্থিং পেয়ে যাই এবং সার্কিট ব্রেকার ট্রিপ করে ।আমরা জানি যে মানুষ যদি কারেন্টের শক খায় তাহলে ওই কারেন্ট মানুষকে ধরে রাখে তখন মারা যাওয়ার সম্ভাবনা থাকে আর আপনি যদি RCCB সার্কিট ব্রেকার ব্যবহার করে থাকেন তাহলে সেই হাত থেকে বেঁচে যাবেন ।কারণ মানুষের কারেন্টের শক লাগার সাথে সাথে সার্কিট ব্রেকার ট্রিপ করবে ও পুরো লাইনটাকে অফ করে দিবে ।এজন্য বাসাবাড়িতে বেশি সেফটির জন্য এই সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়ে থাকে ।

 

  • ELCB-Earth leakage circuit Breaker:

 

ELCB এর পূর্ণ অর্থ Earth leakage circuit Breaker.তাহলে বোঝাই যাচ্ছে এটা Earth leakage Circuit Breaker.অর্থাৎ আর্থিং লিকেজ হলে এই সার্কিট ব্রেকার ট্রিপ করবে ।এই সার্কিট ব্রেকারের কাজ  RCCB সার্কিট ব্রেকার এর মত ।বাসাবাড়িতে বেশি সেফটির জন্য এই ELCB সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়ে থাকে ।

 

 

 

 

100% LikesVS
0% Dislikes

Leave a Comment