মাইক্রোকন্ট্রোলার কি এবং মাইক্রোকন্ট্রোলার কেন শিখব ?

মাইক্রোকন্ট্রোলারের নামটি হয়তো অনেকেই শুনেছেন ।যারা ইলেকট্রনিক্স নিয়ে কাজ করেন তাদের কাছে মাইক্রোকন্ট্রোলার-Microcontroller জনপ্রিয় একটা বিষয়।কিন্তু আমরা অনেকেই জানিনা মাইক্রোকন্ট্রোলার-Microcontroller দিয়ে কি করা যায় ।আপনি যদি মাইক্রোকন্টলার কাজ ভালোভাবে শিখতে পারেন তাহলে আপনি নিজেই জানেন না যে আপনি মাইক্রোকন্টলার দিয়ে কি প্রজেক্ট করতে পারবেন ।

 

Microcontroller
Microcontroller

 

মাইক্রোকন্ট্রোলার কি?
 
মাইক্রোকন্ট্রোলার হলো ছোট কন্ট্রোলার ।কন্ট্রোলার বলতে আমরা বুঝি কোন কিছুর নিয়ন্ত্রক আর মাইক্রোকন্ট্রোলার মানে ছোট নিয়ন্ত্রক । অর্থাৎ ছোট কন্ট্রোলার ।এই ছোট কন্ট্রোলারের কাজ যদি আপনি ভালভাবে শিখতে পারেন তাহলে ইলেকট্রনিক্স আপনার হাতের মুঠোয় থাকবে ।কারণ বর্তমানে অটমেশন কন্ট্রোল সিস্টেম ও ডিজিটাল কন্ট্রোল সিস্টেমের উন্নতি মাইক্রোকন্ট্রোলার এর মাধ্যমেই সম্ভব হয়েছে । যারা  ইলেকট্রনিক্স এ আগ্রহী  ও কন্ট্রোল সিস্টেমে আগ্রহী তাদের মাইক্রোকন্টলার শিখতে হবে ।মাইক্রোকন্ট্রোলারের প্রসেসর র্যাম মেমরি ইনপুট-আউটপুট সবকিছুই রয়েছে এজন্য মাইক্রোকন্ট্রোলার কে ছোট কম্পিউটার ও বলা যেতে পারে ।
মাইক্রোকন্ট্রোলার এর কাজ কি?
এখন আমরা জানবো মাইক্রোকন্ট্রোলার দিয়ে কি করা যায় ।আপনি যদি মাইক্রোকন্টলার এর কাজ ভালো করে শিখতে পারেন তাহলে এর মাধ্যমে আপনি হাজার হাজার কন্ট্রোল সিস্টেম তৈরি করতে পারবেন । বিভিন্ন সেন্সর দিয়ে মাইক্রোকন্টলার প্রজেক্ট করতে পারবেন ।মাইক্রোকন্ট্রোলার দিয়ে ভালোভাবে কাজ করতে গেলে আপনাকে মাইক্রোকন্ট্রোলারের কিছু প্রোগ্রামিংয়ের রুলস আপনাকে ভালোভাবে জানতে হবে । প্রতিটা
মাইক্রোকন্ট্রোলারের নির্দিষ্ট কিছু পিন রয়েছে ।এসকল পিন গুলো ইনপুট আউটপুট ও এনালগ হিসেবে বিভিন্ন প্রজেক্টে ইউজ করা হয়ে থাকে ।প্রোগ্রামিং এর মাধ্যমে এই পিন গুলোর সাহায্যে বিভিন্ন প্রজেক্ট সম্পন্ন করা হয়ে থাকে মাইক্রোকন্ট্রোলার দিয়ে ।তাহলে বুঝতেই পারছেন ইলেকট্রনিক্স জগতে মাইক্রোকন্ট্রোলার কতটা গুরুত্বপূর্ণ ।এখন আমরা জানবো মাইক্রোকন্ট্রোলার এর কিছু গুরুত্বপূর্ণ ব্র্যান্ড সম্পর্কে…
  • Microchip PIC Microcontroller.
  • AVR Microcontroller.
  • 8051 Microcontroller.
  • Tosiba Microcontroller.
  • Samsung Microcontroller.
  • Intel Microcontroller.
  • Arduino(Made by AVR Micocontroller)।
এখানে বিভিন্ন ব্র্যান্ডের মাইক্রোকন্ট্রোলার আছে এর প্রত্যেকটা মাইক্রোকন্ট্রোলার দিয়ে একই প্রজেক্ট আলাদাভাবে করা যাবে তাই যেকোনো একটা মাইক্রোকন্ট্রোলার এর কাজ ভালভাবে শিখতে হবে যেটা আপনার জন্য সহজ হবে ।

Leave a Comment