এলসিডি ডিসপ্লে কিভাবে প্রজেক্টে ব্যবহার করা হয়

LCD(liquid crystal display)এই এলসিডি-Lcd display ডিসপ্লে বিভিন্ন প্রজেক্টে ব্যবহার করা হয় কোন কিছু প্রদর্শনের জন্য ।আজ আমরা জানবো এলসিডি ডিসপ্লে সম্পর্কে।

 

LCD display
LCD display

 

  • এলসিডি ডিসপ্লে কি?
  • এলসিডি ডিসপ্লে কি কাজে ব্যবহার করা হয়?
  • কিভাবে এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়?

 

  • এলসিডি ডিসপ্লে কি?
LCD(liquid crystal display)এটা একটা ডিসপ্লে যা বিভিন্ন প্রজেক্টে ব্যবহার করা হয় কোনকিছু প্রদর্শনের জন্য । এলসিডি ডিসপ্লে মাইক্রোকন্ট্রোলােরের বিভিন্ন প্রজেক্টে  ব্যবহার করা হয়।
  • এলসিডি ডিসপ্লে কি কাজে ব্যবহার করা হয়?
এলসিডি ডিসপ্লে ইলেক্ট্রনিক্সের হাজার হাজার প্রজেক্টে ব্যবহার করা হয় । মাইক্রোকন্ট্রোলার এর সাহায্যে এলসিডি কে খুব সহজে সংযোগ করা যায় ।মাইক্রোকন্ট্রোলারের পিনের সাথে এলসিডির পিনের সংযোগ করে মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং এর মাধ্যমে এলসিডি ডিসপ্লে কে বিভিন্ন প্রজেক্টে ব্যবহার করা হয় ।এখন এলসিডি ডিসপ্লে কি প্রদর্শন করে ।কন্ট্রোলার এর বিভিন্ন প্রজেক্টে মাইক্রোকন্ট্রোলার দিয়ে বিভিন্ন ডাটা দেখার প্রয়োজন হতে পারে ।মাইক্রোকন্ট্রোলারের এই ডাটাগুলোকে প্রদর্শনের জন্য এলসিডি ডিসপ্লে-Lcd Display ব্যবহার করা হয়ে থাকে ।
LCD display
LCD display
  • কিভাবে এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়?
এলসিডি ডিসপ্লে বিভিন্ন সাইজের হয়ে থাকে । যেমন 16*2,40*2.এখন 16*2 মানে এই এলসিডি ডিসপ্লে তে দুইটি সারি এবং 16 টি কলাম রয়েছে ।অর্থাৎ প্রত্যেকটা সারিতে 16 টি ক্যারেক্টার লেখা যাবে ।এভাবে আপনি যে সাইজের এলসিডি ডিসপ্লে ব্যবহার করবেন সেই ডিসপ্লেতে বোঝা যাবে কতটা ক্যারেক্টার শো করানো যাবে ।এবার আসি এটা মাইক্রোকন্ট্রোলারের সাথে কিভাবে ব্যবহার করা যাবে । প্রত্যেকটা এলসিডি ডিসপ্লে এর পিন ডায়াগ্রাম রয়েছে, এই পিনের সাথে মাইক্রোকন্ট্রোলারের সংযোগ দিতে হবে তারপর মাইক্রোকন্ট্রোলারে প্রোগ্রামিং করে এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয় ।

Leave a Comment