আরডুইনো কেন শিখব?(Why learn Arduino)

বর্তমান যুগে একটা জনপ্রিয় নাম আরডুইনো-Arduino। এটা একটা মাইক্রোকন্ট্রোলার ।এর কাজ সম্পর্কে জানলে আপনি অবাক হবেন।আরডুইনো-Arduino সম্পর্কে জানার আগে আমরা জেনে নিব বর্তমান যুগে কি কি মাইক্রোকন্ট্রোলার রয়েছে।

  • Microchip PIC Microcontroller.
  • AVR Microcontroller.
  • 8051 Microcontroller.
  • Tosiba Microcontroller.
  • Samsung Microcontroller.
  • Intel Microcontroller.
  • Arduino(Made by AVR Micocontroller).

 

Arduino Learning
Arduino Learning
আপনি যেকোন কন্ট্রোল সিস্টেম করতে চান না কেন ,এখানে যে কয়টি মাইক্রোকন্ট্রোলার আছে প্রত্যেকটা মাইক্রোকন্ট্রোলার দিয়ে একই প্রজেক্ট আলাদাভাবে করা যাবে।অর্থাৎ যেকোনো মাইক্রোকন্ট্রোলার দিয়ে আপনি যেকোন প্রজেক্ট করতে পারবেন।তাই আপনাদের বলব সবকয়টি মাইক্রোকন্ট্রোলার কাজ না শিখে যে কোন একটা মাইক্রোকন্ট্রোলার ভালোভাবে শেখা ভালো।যেহেতু আমি যে কোন প্রজেক্ট যেকোনো মাইক্রোকন্ট্রোলার দিয়ে করতে পারব তাহলে আমরা যেকোনো একটি মাইক্রোকন্ট্রোলার এর কাজ ভালোভাবে শিখব।
এর কারণ হলো প্রত্যেকটা মাইক্রোকন্ট্রোলার এর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও কোডিং  লেখার ধরন আলাদা তাহলে যেহেতু একটি মাইক্রোকন্ট্রোলার দিয়ে সব প্রজেক্ট করতে পারব তাহলে সবকটি মাইক্রোকন্ট্রোলার এর উপর আলাদাভাবে  প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখে ব্রেনের উপর প্রেসার নেওয়ার কোন দরকার নেই ।
এখন আমাদের নির্বাচন করতে হবে কোন মাইক্রোকন্ট্রোলারে কাজ শেখা আমাদের জন্য সহজ হবে এবং কোন মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ  সহজ সেটা আমাদের ভালোভাবে শিখতে
 হবে ।এখানে যে কয়টি মাইক্রোকন্টলার আছে তার মধ্যে আরডুইনো অনেক সহজ।

আমাদের মাইক্রোকন্ট্রোলার শিক্ষার প্রধান কারণ হল বিভিন্ন মজার প্রজেক্ট তৈরি করা। আরডুইনো শিখলে আমরা মজার মজার প্রজেক্ট সহজেই করতে পারব এজন্য আরডুইনো ইজ দ্যা বেস্ট ।এ জন্য আমরা আরডুইনো শিখব এর কারণ হলো আরডিওনো মাইক্রোকন্ট্রোলার বেইজড প্রোটোটাইপ ওপেনসোর্স হার্ডওয়ার। এর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ টা অনেক সহজ এবং এর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ খুব সহজে বোঝা যায় এবং নিজে খুব সহজে কোডিং করা যায়।তাই অন্যান্য মাইক্রোকন্ট্রোলার না শিখে আরডুইনো-Arduino শিখলে খুব তাড়াতাড়ি ডেভলপ করা যায় মাইক্রোকন্টলার জগতে।

 

Leave a Comment