অটোমেটিক চেন্জ ওভার সুইচ কিভাবে তৈরি করবেন

ATS-Auto Transfer switch/changeover switch.এটা প্রত্যেক ইন্ডাস্ট্রিতে অবশ্যই থাকে ।এই  ATS সিস্টেমটাকে অটোমেটিক চেঞ্জ ওভার সিস্টেম ও বলা হয়ে থাকে ।চেঞ্জ ওভার দুই রকমের হয়ে থাকে ।একটা হলো ম্যানুয়াল চেঞ্জ ওভার আরেকটা হলো অটোমেটিক চেঞ্জ ওভার ।

 

ATS control circuit
ATS control circuit

 

এখন অনেকেই ভাবতে পারেন চেঞ্জওভার/changeover switch কি?

 

চেঞ্জওভার:

চেঞ্জ ওভার হলো লাইন ট্রান্সফারের একটা মাধ্যম যেটা ইন্ডাস্ট্রিতে ব্যবহার করা হয় ।এখন কোন জায়গায় এটি ব্যবহার করা হয় ।

প্রত্যেকটা ইন্ডাস্ট্রিতে একটা সাপ্লাই লাইন থাকে পাওয়ার সরবরাহ করার জন্য ।এখন সেটা হতে পারে REB বা PDB.এখন যেহেতু এটা বাইরের সাপ্লাই লাইন মাঝে মাঝে যে কোন সমস্যার কারণে এর  বিদ্যুৎ  সাপ্লাই সরবরাহ বন্ধ হতে পারে ।আর ইন্ডাস্ট্রি মানে একটা উৎপাদনশীল প্রতিষ্ঠান যেখানে সবসময় বিদ্যুৎ সরবরাহের প্রয়োজন হয় বিভিন্ন মেশিন চালানোর জন্য।এখন যদি বিদ্যুৎ সরবরাহ হঠাৎ করে বন্ধ হয়ে যায় তাহলে ওই ইন্ডাস্ট্রির বা প্রতিষ্ঠানের অনেক বড় ক্ষতি হয়ে যায় ।

তাই যেকোন ইন্ডাস্ট্রি ব্যাকআপ পাওয়ারের জন্য ব্যাকআপ হিসেবে বিদ্যুৎ সরবরাহের জন্য বিভিন্ন জেনারেটর ব্যবহার করে থাকে ।অর্থাৎ যখন REB বা PDB এর যখন বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায় তখন জেনারেটর স্টার্ট করা হয় বিদ্যুৎ সরবরাহ করার জন্য ।এতে ইন্ডাস্ট্রিতে কোন মেশিন কখনো বন্ধ হয়ে থাকে না এবং উৎপাদন ঠিকমতো হয়ে থাকে ।

 

এই  REB বা PDB এবং জেনারেটরের লাইন কে প্রথমে চেঞ্জওভার এ আনা হয় ।এই চেঞ্জ ওভার থেকে প্রথমে REB বা PDB থেকে সরবরাহকৃত বিদ্যুৎ ইন্ডাস্ট্রিতে সাপ্লাই দেয়া হয় মেশিন চালানোর জন্য ।এখন কোনো কারণে যদি বিদ্যুৎ সাপ্লাই বন্ধ হয়ে যায় তখন  জেনারেটর চালিয়ে চেন্জ ওভার ঘুরিয়ে মেশিনে বিদ্যুৎ সরবরাহ দেওয়া হয় ।এখন এই বিদ্যুৎ সরবরাহ যদি এভাবে ম্যানুয়ালি ভাবে করা হয় এবং এটা যদি ম্যানুয়ালি ভাবে যে কোন ব্যক্তি করে তাহলে এটা ম্যানুয়াল চেঞ্জ ওভার হয়ে থাকে ।

 

এখন চেঞ্জ ওভার এই সিস্টেমটা যদি আমি অটোমেটিক করে থাকি এই সিস্টেমটাকে অটো চেন্জ ওভার সিস্টেম বলা হয়ে থাকে ATS সিস্টেম বলা হয়ে থাকে ।আজকে আমি আপনাদের দেখাবো বা শেখাবো এটিএস সিস্টেম আমরা নিজেরা কিভাবে খুব সহজে করতে পারব ।এখন আমরা জেনে নেব এই এটিএস সিস্টেম করতে আমাদের কি কি  ইলেকট্রিক্যাল ডিভাইস লাগবে ।

  • Magnetic contactor-2pcs
  • ON delay Timer-2pcs
  • Magnatic Relay-1pcs
নিচে আমি এটিএস কন্ট্রোল সিস্টেম এর ডায়াগ্রাম টা আপনাদের দেখাচ্ছি ।এই ডায়াগ্রামটি এটিএস কন্ট্রোল সিস্টেমের একটা ফুল সেফটি ডায়াগ্রাম ।যেটা আপনি ইন্ডাস্ট্রিতে ব্যবহার করতে পারবেন।
Auto transfer Switch
Auto transfer Switch

 

Leave a Comment