বিদ্যুৎ ছাড়া WiFi চলবে । How to make best ups for WiFi router

বর্তমান এই আধুনিক যুগে প্রত্যেকের বাড়িতে ইন্টারনেট কানেকশন রয়েছে । বর্তমানে ইন্টারনেট ছাড়া এক মুহূর্ত চলা অসম্ভব হয়ে পড়েছে ।তাই প্রত্যেক বাড়িতে ইন্টারনেট কানেকশন দেওয়ার জন্য ব্রডব্যান্ড লাইনের সাথে রাউটার এবং অনুর সংযোগ করা হয় ।তারপর রাউটারের মাধ্যমে ইন্টারনেট পুরো এরিয়াতে ছড়িয়ে দেয়া হয় আপনার বাড়ির ।কিন্তু আমরা এটাও জানি যে আমাদের দেশে  লোডশেডিং রয়েছে ।অর্থাৎ বিদ্যুতের ঘারতি রয়েছে । তাই মাঝে মাঝে অনেক সময় ধরে লোডশেডিং হয়ে থাকে । আর তখন আমাদের রাউটার ও অনু বন্ধ থাকে । রাউটার এবং অনুতে বিদ্যুৎ সংযোগ না থাকার কারণে রাউটার অনু বন্ধ থাকে এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ।

এ সমস্যা সমাধানের জন্য কিন্তু আপনি নিজে একটা মিনি IPS, UPS তৈরি করে নিতে পারেন ।খুব সহজে অল্প খরচেই কিন্তু এটা তৈরি করা সম্ভব ।কিভাবে খুব সহজে মিনি IPS, UPS তৈরি করা যাই আজকে আমি আপনাদের পুরো বিস্তারিত আলোচনা করব ।চলুন তাহলে প্রথমে জেনে নি, এই মিনি আইপিএস ইউপিএস তৈরি করার জন্য আপনার কি কি কম্পোনেন্ট এবং কি কি লাগবে ।

  1. 18650 3.7 V Lithium ion rechargeable battery-3 pcs.
  2. 3S 10A 12V Lithium Battery Charger – 01 pcs.
  3. 3.7 v battery holder – 1 pcs
  4. 5v female jack connector – 05 pcs .
  5. 5v male connector – 4 pcs.
  6. 7805 voltage regulators – 01 pcs.
  7. 7809 voltage Regulator- 01 pcs.
  8. 7812 voltage Regulator- 02 pcs.
  9. 470 UF 25v capacitor – 4 pcs.
  10. Switch – 2 pcs.
  11. led – 02 pcs.
  12. 10k ohm resistor -05 pcs
  13. Circuit Board.
  14. Voltage Display.
  15. Heat sink.
  16. Wire.

উপরে যেগুলো নাম রয়েছে এগুলো দিয়েই মূলত একটা মিনি IPS or UPS  তৈরি করা সম্ভব । আরো ভালভাবে বোঝার জন্য আপনি এই ভিডিওটা দেখে আসতে পারেন ।

এখান থেকে ভিডিওটা দেখুন Video

 

ups for wifi router
ups for wifi router

 

উপরের এই কম্পোনেন্টগুলো এই আইপিএস তৈরি করার ক্ষেত্রে লাগবে যেগুলোর নাম আমি উপরে দিয়েছি ।এখন আমরা কানেকশন ডায়াগ্রাম টা একটু দেখে নেব যে এই কম্পোনেন্ট এর সাহায্যে কিভাবে কানেকশন করে আপনি  খুব সহজে ও অল্প খরচে এমন একটা আইপিএস তৈরি করতে পারবেন ।

 

ups for wifi router
ups for wifi router

 

উপরে যে ইমেজটা দেখতে পাচ্ছেন এভাবে আপনি কানেকশন করে কিন্তু এই আইপিএস ইউপিএস টা খুব সহজে তৈরি করতে পারবেন । কিন্তু ছবিতে লক্ষ্য করেন এখানে আমি একটা 7812 আইসি  বা ভোল্টেজ রেগুলেটর ব্যবহার করেছিইউজ করেছি ।কিন্তু আপনি যে অনু এবং রাউটার দুইটাতে এখান থেকে যদি পাওয়ার দেন তাহলে কিন্তু এই একটা 7812 ভোল্টেজ রেগুলেটর সঠিকভাবে এম্পিয়ার দিতে পারবে না ।তখন ঠিকমতো কাজ নাও করতে পারে ।

তাই 7812 বাদ দিয়ে আপনি সরাসরি BMS থেকে পাওয়ার দিলেই সব থেকে ভালো হয় । কারণ BMS সার্কিট 10 এম্পিয়ার পর্যন্ত এম্পিয়ার দিতে পারে । এর ফলে অণু এবং রাউটার দুইটা একসাথে ভালো ভাবে অন করতে পারে এবং কোন সমস্যা হয়না । নিচের চিত্রের মত আপনি কানেকশন দিলে ভালো হবে ।

ups for wifi router
ups for wifi router

আশা করি আপনারা বিষয়টা বুঝতে পেরেছেন।

2 thoughts on “বিদ্যুৎ ছাড়া WiFi চলবে । How to make best ups for WiFi router”

  1. ভাই আপনার প্রজেক্ট গুলি আমার কাছে খুব ভাল লাগে।
    বিদ্যুৎ ছাড়া WiFi চলবে এই প্রজেক্টের কম্পনেন্ট গুলি কি আপনার কাছে পাওয়া যাবে আর কম্পনেন্ট গুলির কষ্ট কত পড়বে জানালে উপকৃত হতাম। অথবা কোথা থেকে সংগ্রহ করব।

    Reply

Leave a Comment