থ্রি ফেজ মোটর কে কেন স্টার ডেল্টা সংযোগ করা হয়?

আমরা জানি যে একটা থ্রি ফেজ মোটর কে ষ্টারে কানেকশন দিলে বা ডেল্টা কানেকশন দিলে চালনা করা যায় । কারণ থ্রি ফেজ মোটর কে দুই ভাবেই কানেকশন করা যায় ।তাহলে ইন্ডাস্ট্রিতে একটা থ্রি ফেজ মোটর কে চালনা করার জন্য স্টার এবং ডেল্টা কানেকশন-Star Delta Connection একসাথে করা হয় কেন ?এই পোষ্টের মাধ্যমে আমরা জানবো ইন্ডাস্ট্রিতে একটা থ্রি ফেজ মোটর কে স্টার এবং ডেল্টা কানেকশন-Star Delta Connection একসাথে করা হয় কেন?স্টার ডেল্টা কন্ট্রোল সার্কিট কিভাবে তৈরি করা যায় ?স্টার ডেল্টা কানেকশন সিস্টেম সবকিছুই আমি বিস্তারিত দেখাবো ।

স্টার ডেল্টা কানেকশন বোঝার আগেই আপনাদের এই বিষয়টা একটু জেনে নেওয়া দরকার।

  1.  0.1Kw  থেকে 4KW পর্যন্ত থ্রি ফেজ মোটরের স্টার ডেল্টা যেকোনো কানেকশন দিলে মোটরের কোন সমস্যা হয় না ।
  2. 4KW থেকে 500KW এর মোটরকে চালনা করতে হলে প্রথমে স্টারে চালনা করতে হবে তারপর 5 – 10 সেকেন্ড পরে ডেল্টায় চালনা করতে হবে।

4KW থেকে 500KW এর মোটরকে চালনা করতে হলে এটা কেন করবেন 3 ফেজ মোটরের কানেকশন এর জন্য চলুন এটা একটু জেনে নি…।

  • মোটরের রোটর অত্যাধিক গরম হয়ে যাই ।
  • মোটরের জীবন সিমা কমে যায় ।
  • মেকানিক্যাল ফাংশনে যাতে কোনো সমস্যা না হয় ।
  • মেকানিক্যাল ফাংশনের কারণে যাতে মোটরটি নষ্ট না হয়ে যায় ।

স্টার ডেল্টা কানেকশন একসাথে করার কারণঃ

যেকোনো থ্রি ফেজ মোটরের RPM 1400 বা 2900 যেকোনো কিছু হোক না কেন ।মনে করেন একটা মোটরের 2900 RPM.এখন এই মোটরের যদি আমি শুধু ডেল্টা কানেকশন করি,তাহলে কয়েক সেকেন্ডের ভিতর ঐ মটর 2900 RPM এ উন্নীত হয় ।অর্থাৎ ওই মোটরের সম্পূর্ণ গতিবেগ কয়েক সেকেন্ডের ভিতর প্রাপ্ত হয় এবং এই মোটরের পণ্য গতিশক্তি লাভ করবে।যেহেতু বড় সাইজের একটা থ্রি ফেজ মোটরের এম্পিয়ার ক্যাপাসিটি অনেক বেশি এবং এর শক্তি ও অনেক বেশি।

এখন কয়েক সেকেন্ডের ভিতর এই মোটরটি যদি এর সম্পূর্ণ গতিবেগ প্রাপ্ত হয়,তখন কয়েক সেকেন্ডের ভিতর ওই মোটরের যে এম্পিয়ার ক্যাপাসিটি ওই এম্পিয়ার টা নিয়ে নেয় এবং এই মোটরের পণ্য গতিশক্তি লাভ করবে ।এখন একটা বড় সাইজের মোটরের এম্পিয়ার ক্যাপাসিটি যেহেতু অনেক বেশি এবং কয়েক সেকেন্ডের ভিতর এর এম্পিয়ার ক্যাপাসিটি অনুযায়ী সম্পূর্ণ এম্পিয়ার যদি নেওয়ার চেষ্টা করে,তাহলে মোটরের রোটর অত্যাধিক গরম হয়ে যায়।মোটরের লাইফ টাইম কমে যাবে এবং মটর বেশিদিন ভালো থাকবে না ।

আর মোটরটি যেহেতু হঠাৎ করে এর সম্পূর্ণ গতিবেগ প্রাপ্ত হবে ,সেজন্য মোটরের সাথে লাগানো যে মেকানিক্যাল ফাংশন এই মেকানিক্যাল ফাংশন এ সমস্যা হতে পারে ।কারণ ইন্ডাস্ট্রিতে একটা মটর যে কোন মেশিনে লাগানো থাকে অর্থাৎ যেকোন মেকানিক্যাল ফাংশন এর সাথে যুক্ত থাকে ।এখন হঠাৎ করে যদি মোটরের পূর্ণ গতিশক্তি লাভ করে কয়েক সেকেন্ডের ভিতর তাহলে এর আউটপুটে মেকানিক্যাল ফাংশনের যদি কোন সমস্যা থাকে তাহলে এই সমস্যার কারণে মেকানিক্যাল ফাংশন কিন্তু ভেঙে যেতে পারে বা নষ্ট হয়ে যেতে পারে।তাই একটা মেশিন বা মেকানিক্যাল ফাংশনকে সেভ রাখার জন্য থ্রি ফেজ মোটর কে ইন্ডাস্ট্রিতে স্টার ডেল্টা কানেকশন একসাথে করা হয়।

স্টার ডেল্টা কানেকশন করার জন্য ওই থ্রি ফেজ মোটর কে প্রথমে এ স্টারে সংযোগ করা হয় । একটা মোটরকে যখন স্টারে সংযোগ করা হয় । তখন কিন্তু কয়েক সেকেন্ডের ভিতর এর সম্পূর্ণ গতিবেগ প্রাপ্ত হয় না।স্টারে সংযোগ করলে মোটরের গতিবেগ আস্তে আস্তে বৃদ্ধি পায় । এতে মোটরের রটর অত্যাধিক গরম হয় না ,রটর এ কোন প্রেসার হয় না,মেকানিক্যাল ফাংশনেও কোন সমস্যা হয়না,মোটরের লাইফটাইম বৃদ্ধি পায়।এই কারণেই মূলত একটা মোটরের স্টার ডেল্টা কানেকশন একসাথে করা হয়।

স্টার ডেল্টা কানেকশন একসাথে করার জন্য প্রথমে মোটরকে স্টারে সংযোগ করা হয় । তারপর 10 সেকেন্ড বা 20 সেকেন্ড পরে কানেকশনটা ডেল্টায় কনভার্ট করা হয় ।স্টার ডেল্টা কানেকশন করার জন্য কিভাবে কানেকশন করা হয় এর কন্ট্রোল সার্কিট ডায়াগ্রাম ও আপনাদের দিয়ে দিব ।

দেখুন আমি উপরে স্টার ডেল্টা কন্ট্রোল সার্কিট ডায়াগ্রাম দেখিয়ে দিলাম ।এই ডায়াগ্রাম অনুযায়ী একটা মোটরের স্টার ডেল্টা কন্ট্রোল-Star Delta Connection করা হয় ।স্টার ডেল্টা কন্ট্রোল করার জন্য কি কি লাগে সেগুলো আমি বলে দিচ্ছ…

  • On/Off Push Button Switch.
  • Overload relay.
  • On delay Timer.
  • Magnatic contractor (3 pcs)
  • Circuit Breaker.

তাহলে উপরের আলোচনা থেকে বুঝতে পারলেন ইন্ডাস্ট্রিতে কেন থ্রি ফেজ মোটরের স্টার ডেল্টা সংযোগ করা হয় এবং থ্রি ফেজ মোটরের স্টার ডেল্টা কানেকশন প্রাকটিকালে করার জন্য কি কি ডিভাইস লাগবে ।এখন আমি আপনাদের কন্ট্রোলিং সার্কিটটা বর্ণনা করে ভালোভাবে বোঝাবো ।যাতে আপনি নিজেই এই ডিভাইসগুলো কেনার পর নিজেই এই স্টার ডেল্টা কন্ট্রোল সার্কিট তৈরি করতে পারবেন ।

স্টার ডেল্টা কন্ট্রোল সার্কিট বর্ণনাঃ

প্রথমে একটা অফ পুষ বাটন সুইচ নিতে হবে । এই অফ Push Button  সুইচে চারটি পিন রয়েছে ।এর দুইটি হল নরমালি ক্লোজ ( NC ) ।আর দুইটি হল নরমালি ওপেন ( NO ) ।নরমালি ক্লোজ (NC ) এর একপাশে 220 ভোল্ট এসি ফেজ লাইন টা নিতে হবে ।তারপর দুইটি ওভারলোড রিলে ব্যবহার করতে হবে ।এর একটি হলো Overload Relay 1 আর  একটি হলো Overload Relay 2 ।আমি যে বর্ণনা করছি এই বর্ণনাটি আপনি ভালভাবে পড়বেন এবং উপরে যে ছবিটা দেখেছি কন্ট্রোলিং সার্কিট ডায়াগ্রাম এটার দিকে দেখবেন ।তাহলে আপনার বুঝতে সুবিধা হবে ।

Off push Button  সুইচ থেকে ফেজ লাইন Overload Relay দুইটি নরমালি ক্লোজ থেকে সংযোগ হবে ।তারপর ফেজ লাইন অন সুইজের নরমালি ওপেন থেকে সংযোগ হবে।তারপর ম্যাগনেটিক কন্টাক্টর-1 কয়েলে A1 ফেজ লাইন সংযোগ হবে । ম্যাগনেটিক কন্টাক্টর-1 কয়েলে A2 তে নিউট্রাল সংযোগ করতে হবে ।থ্রি ফেজ মোটরের স্টার ডেল্টা সংযোগ করার জন্য তিনটা ম্যাগনেটিক কন্টাক্টর লাগবে ।এখন এই সার্কিটটি ল্যাচিং করতে হবে।ল্যাচিং কি এটা আপনাকে ভালোভাবে বুঝতে হবে ।দেখুন আমরা বাসাবাড়িতে যেকোনো কিছু অন-অফ করার জন্য নরমাল সুইচ ব্যবহার করে থাকি ।নরমাল সুইচে সুইচ অন করলে লোড অন হয়ে থাকবে এবং সুইচ অফ করলে লোড অফ হবে ।এভাবে সুইচ কাজ করে । কিন্তু ইন্ডাস্ট্রিতে পুষ বাটন সুইচ ব্যবহার করা হয় ।পুষ বাটন সুইচ কিভাবে কাজ করে এটা বুঝতে হবে ।পুষ বাটন সুইচে সুইচ অন করে ধরে রাখলে লোড টি অন হবে এবং ছেড়ে দিলে লোড অফ হয়ে যাবে ।

এখন যেহেতু স্টার ডেল্টা সংযোগ করার জন্য এখানে পুষ বাটন সুইচ ব্যবহার করব ।এখানে তো পুষ বাটন সুইচ সব সময় চেপে ধরে রাখা সম্ভব নয় মটর কে অন অফ করার জন্য ।এজন্য কন্ট্রোল সার্কিট ল্যাচিং করা হয় কিছু কানেকশনের মাধ্যমে ।তাহলে বুঝতে পারলেন কন্ট্রোল সার্কিট এ ল্যাচিং কেন করা হয় ।এখন ল্যাচিং কিভাবে করা হয় সেটি আপনাদের বলি ।উপরের কন্ট্রোলিং সার্কিটে লক্ষ্য করুন ।ল্যাচিং করার জন্য MC1 নরমালি ওপেন এর একপাশে সংযোগ করতে হবে ফেজ লাইন এবং MC1  নরমালি ওপেন এর অন্যপাশ সংযোগ করতে হবে অন পুষ বাটন সুইচ এর অন্যপাশে ।এভাবে ল্যাচিং করা হয় ।

ম্যাগনেটিক কন্টাক্টর এর নরমালি ওপেন অনেকগুলো থাকে। MC1 আরেকটি নরমালি ওপেন থেকে পেজ লাইনটি যাবে On delay Timer এর কয়েলের একপাশে । On delay Timer এর কয়েলের অন্যপাশে নিউট্রাল সংযোগ দিতে হবে । এখন পেজ লাইনটি টাইমারের নরমালি ক্লোজ  ( NC ) হয়ে MC3 নরমালি ক্লোজ ( NC )থেকে গিয়ে MC2 কোয়েলের A1 সাথে সংযোগ হবে।MC2 কোয়েলের অন্যপাশ A2 নিউট্রালে সংযোগ দিতে হবে ।

এরপর আবার পেজ লাইন টি টাইমারের নরমালি ওপেন (NO )  থেকে নিয়ে MC2 নরমালি ক্লোজ  ( NC ) হয়ে MC3 কোয়েলের A1 সাথে সংযোগ হবে।MC3 কোয়েলের অন্যপাশ A2 নিউট্রালে সংযোগ দিতে হবে । উপরের চিত্রটি লক্ষ্য করলে আপনি আরো ভালোভাবে বুঝতে পারবেন ।উপরের চিত্রে আমি দুইটা বাতি বা ইন্ডিকেটর লাগিয়েছি শুধুমাত্র কখন স্টারে চলছে বা কখন ডেল্টায় চলছে এটা বোঝার জন্য ।বাস্তবে কিভাবে থ্রি ফেজ মোটরের স্টার ডেল্টা কানেকশন করলে দেখতে কেমন হবে সেটা আপনাদের নিচে দেখিয়ে দিলাম ।

star delta connection
star delta connection

 

উপরে যে কন্ট্রোল সার্কিট ডায়াগ্রাম আপনাদের দেখিয়েছি,ওই কন্ট্রোল সার্কিট ডায়াগ্রাম অনুযায়ী স্টার ডেল্টা কানেকশন এভাবে করতে হবে । আমি আপনাদের বোঝানোর চেষ্টা করেছি যে স্টার ডেল্টা কানেকশন একসাথে কেন করা হয় । আশাকরি এখন আপনারা নিজেই এই ডিভাইস গুলো কিনে থ্রি ফেজ মোটরের স্টার ডেল্টা কানেকশন করতে পারবেন ।

 

 

100% LikesVS
0% Dislikes

3 thoughts on “থ্রি ফেজ মোটর কে কেন স্টার ডেল্টা সংযোগ করা হয়?”

  1. কি কি মানের কনটাক্টর লাগবে এবং কত আরপিএম উঠলে ডেল্টা সংযোগ করা যাবে সেগুলো দিলে পরে ভালো হতো

    Reply
  2. স্টারে সংযোগ করলে মোটরের গতিবেগ আস্তে আস্তে বৃদ্ধি পায় ?

    Reply

Leave a Comment