থ্রি ফেজ মোটরের স্টার-ডেল্টা কানেকশন কিভাবে করতে হয়

আমরা জানি ইন্ডাস্ট্রিতে বিভিন্ন ক্ষেত্রে মোটরের ব্যবহার বেশি ।ইন্ডাস্ট্রিতে 3 ফেজ মোটর বেশি ব্যবহার করা হয়ে থাকে।কিন্তু আমরা অনেকেই থ্রি ফেজ মটর কানেকশন ভালোভাবে বুঝিনা ।আজকে এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের ভালোভাবে বুঝিয়ে দেবো যে ইন্ডাস্ট্রিতে বা যে কোন জায়গায় থ্রি ফেজ মোটর-star delta connection কিভাবে কানেকশন করতে হয়।থ্রি ফেজ মোটর দুইভাবে কানেকশন করা যায় এবং দুইভাবেই চালনা করা যায় ।

  1. Star Connection.
  2. Delta connection.
star delta connection
star delta connection

স্টার কানেকশন:

প্রথমে আমি আপনাদের দেখাবো যে স্টার কানেকশন কিভাবে করবেন ।কানেকশন বোঝার আগে আপনাদের আগে বুঝতে হবে যে একটা থ্রি ফেজ মোটরের কয়টা কয়েল থাকে ।থ্রি ফেজ মোটরের তিনটা কোয়েল থাকে এবং ছয়টা টার্মিনাল থাকে।তিনটা কয়েলের ছয়টা টার্মিনাল এই কারণেই যে প্রত্যেকটা কোয়েলের দুইটা প্রান্ত থাকে ।আর আমরা জানি যে থ্রি ফেজ এর তিনটা তার থাকে।তাহলে থ্রি ফেজ মোটরের কানেকশন করার থ্রি ফেজ এর তিনটা তারের সাথে মোটরের ছয়টা টার্মিনালের কানেকশন দিতে হবে ।এখন ছয়টা টার্মিনালের সাথে তিনটা তারের কিভাবে প্রপারলি কানেকশন দিতে হবে সেটাই আপনাদের দেখাবো ।এটাই ভালোভাবে বুঝতে হবে ।

 

star delta connection
star delta connection

দেখুন উপরের ছবিতে আমি থ্রি ফেজ মোটরের 6 টার্মিনালের সাথে, থ্রি ফেজ এর কানেকশন করে স্টার কানেকশন করেছি।এটাই হলো থ্রি ফেজ মোটরের স্টার কানেকশন ।থ্রি ফেজ মোটরের স্টার কানেকশন এর শর্ত হচ্ছে। আগে নিচের ছবিটা লক্ষ্য করুন।

star delta connection
star delta connection

দেখুন উপরের ছবিতে আমি থ্রি ফেজ মটরের কয়েল দিয়ে বোঝানোর চেষ্টা করছি । দেখুন থ্রি ফেজ মটরের কয়েলের ছয়টা টার্মিনাল ।থ্রি ফেজ মোটরের স্টার কানেকশন এর শর্ত হচ্ছে মোটরের তিনটে কোয়েলের যেকোনো একপাশ শর্ট করে দিতে হবে।দেখুন উপরের ছবিতে আমি 3 ফেজ এর ক্ষেত্রে দেখিয়েছি থ্রি ফেজ মোটরের তিনটি কয়েল এবং 6টি  টার্মিনাল ।এর তিনটি কোয়েল হল (U-U1 ),( V- V1 ), ( W-W1) ।এখন স্টার কানেকশন এর জন্য থ্রি ফেজ মটরের তিনটি কয়েলের 6টি টার্মিনালের যেকোনো একপাশে short করে দিতে হবে । উপরের ছবিতে লক্ষ্য করুন ( U1,V1,W1 ) তিনটি টার্মিনাল short করে দিয়েছি ।কোয়েলের অন্য তিন পাশে ( U,V,W ) তিনটি টার্মিনালে ফেজ লাইন থেকে তিনটা ফেজ এনে কানেকশন করা হয়েছে । এভাবে থ্রি ফেজ মোটরের স্টার কানেকশন করা হয় ।

তাহলে বুঝতে পারলেন থ্রি ফেজ মোটর স্টার কানেকশন করতে গেলে মোটরের তিনটি কোয়েলের 6টি টার্মিনালের একপাশে short করে দিতে হবে এবং অন্যপাশে তিনটা ফেজ এনে কানেকশন করে দিতে হবে ।দেখুন ইন্ডাস্ট্রিতে থ্রি ফেজ লাইন এর তিনটি ফেজকে Red, Yellow, Blue এবং নিউট্রাল কে Black  হিসাবে ধরা হয় । এজন্য উপরের ছবিতে আমি তিনটা ফেজ Red ,Yellow  এবং Blue হিসেবে দেখিয়েছি ।

আপনাদের আরেকটা বিষয় আমি বুঝিয়ে দিচ্ছি ।মনে করেন আপনি ঠিকঠাক ভাবে মোটরের স্টার কানেকশন করেছেন ।এখন থ্রি ফেজ মোটরের স্টার কানেকশন করার পর যদি মোটরটি সিধা না ঘুরে উল্টা ঘুরে তখন কীভাবে এটি ঠিক করবেন ।এটা আপনাকে বুঝতে হবে ।তখন আপনি ভাবতে পারেন আপনি যে কানেকশনটা করেছেন এই কানেকশনটা ঠিক নাই ।এটা ভাবার কোন প্রয়োজন নাই ।আপনার কানেকশন ঠিকই আছে ।এই সমস্যা সমাধানের জন্য আপনাকে শুধুমাত্র ফেজ লাইনটা পরিবর্তন করে দিতে হবে ।উপরের ছবিটি লক্ষ্য করুন আপনি U টার্মিনালের Red কানেকশন দিয়েছেন ।এটা ঘুরিয়ে আপনি U টার্মিনালে Yellow Phase লাইনটা কানেকশন করবেন এবং V টার্মিনালের Red কানেকশন করবেন।অর্থাৎ ফেজের কানেকশনটা শুধুমাত্র পরিবর্তন করে দিবেন ।এভাবে ফেজ পরিবর্তন করে দিলে আপনার মোটরটি যদি উল্টা ঘুরে তাহলে সেটি আবার সিধা ঘুরবে ।আশা করি এই বিষয়টি বুঝতে পেরেছেন ।এভাবে থ্রি ফেজ মোটরের স্টার কানেকশন করা হয় ।

 

ডেল্টা কানেকশনঃ

থ্রি ফেজ মোটরের ডেল্টা কানেকশন একটু জটিল।এই কানেকশন টা একটু ভালোভাবে বুঝতে হবে।স্টার কানেকশন এর মত ডেল্টা কানেকশনে আরো কিছু শর্ত রয়েছে ।

star delta connection
star delta connection

দেখুন উপরের ছবিতে আপনি থ্রি ফেজ মোটরের ডেল্টা কানেকশন কিভাবে করবেন সেটা আমি আপনাদের দেখিয়েছি।

 

star delta connection
star delta connection

দেখুন উপরের ছবিতে আপনি থ্রি ফেজ লাইন এর সাথে মোটরের ছয়টা টার্মিনালের সাথে কিভাবে কানেকশন করবেন সেটা আপনাদের দেখেছি। ডেল্টা কানেকশনের শর্ত আছে আপনার মোটরের তিনটা কোয়েলের ছয়টার টার্মিনালেই ফেজ কানেকশন দিতে হবে।এখন দেখুন এখানে আমি কালার দিয়ে ফেজ লাইন বোঝানোর চেষ্টা করেছি।ডেল্টা কানেকশন এ আপনার একটা কোয়েলের দুই প্রান্তে দুইটা ফেজ দিতে হবে ।এখন একটা কয়েল এর দুই প্রান্তে একই ফেজ লাইন দিলে এটা কিন্তু শর্ট-সার্কিট হবে এবং মটরের কয়েল পুড়ে যেতে পারে।ডেল্টা কানেকশন এর ক্ষেত্রে আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে,একটা কোয়েলের একপ্রান্তে আপনি যে ফেজ লাইনটা দিবেন অন্যপ্রান্তে অন্য ফেজ লাইন দিতে হবে ।

উপরের ছবিটা লক্ষ্য করুন আমি (U-U1) কোয়েলের একপাশে আমি Red ফেজ লাইন টা দিয়েছি অন্যপাশে আমি Blue লাইন টা দিয়েছি । আবার (V-V1) কোয়েলের একপাশে আমি Yellow ফেজ লাইন টা দিয়েছি অন্যপাশে আমি RED ফেজ লাইন টা দিয়েছি । পুনরায় W-W1) কোয়েলের একপাশে আমি Blue ফেজ লাইন টা দিয়েছি অন্যপাশে আমি Yellow ফেজ লাইন টা দিয়েছি । তাহলে থ্রি ফেজ মোটরের ডেল্টা কানেকশন এর ক্ষেত্রে অবশ্যই আপনাকে এটি খেয়াল রাখতে হবে মোটরের তিনটি কোয়েলের একটি কোয়েলে দুইপাশে যাতে একই ফেজ কানেকশন না হয় অর্থাৎ অবশ্যই একটি কোয়েলের দুইপাশে দুইটি ফেজ দিতে হবে । আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে ডেল্টা কানেকশন কিভাবে করা হয় ।

উপরের ছবিতে আমি থ্রি ফেজ মোটরের স্টার ডেল্টা কানেকশন একসাথে দেখিয়েছি। এখানে লক্ষ্য করুন স্টার কানেকশন করার সময় আমি ফেজ লাইন থেকে কিন্তু তিনটা লাইন টেনে স্টার কানেকশন করেছি ।কিন্তু থ্রি ফেজ মোটরের ডেল্টা কানেকশন করার সময় যেহেতু ছয়টা টার্মিনালে আলাদা আলাদা ফেজ কানেকশন করতে হবে এজন্য থ্রি ফেজ লাইন থেকে ডেল্টা কানেকশন করার জন্য ছয়টা ফেজ লাইন টেনে মোটরে আনতে হবেএবং তিনটি কোয়েলের 6টি টার্মিনালে আলাদা আলাদা ফেজ দিতে হবে ।

এখন থ্রি ফেজ মোটরের ডেল্টা কানেকশন করার সময় ফেজ লাইন থেকে ছয়টা লাইন না এনে ফেজ  লাইন থেকে তিনটা লাইন টেনে কিভাবে ডেল্টা কানেকশন করবেন ।সেই বিষয়টা আপনাদের দেখাবো । অর্থাৎ এখানে ডেল্টা কানেকশনের ক্ষেত্রে আপনার ফেজ লাইন থেকে ছয়টা তার টানা লাগবে না। নিচের ছবিটি লক্ষ্য করুন ।

star delta connection
star delta connection

উপরের ছবিতে ডেল্টা কানেকশন টা লক্ষ্য করুন।দেখুন যেহেতু মটর কানেকশন করার জন্য আমার থ্রি ফেজ লাইন থেকে তিনটা ফেজ মোটরের এখানে নিয়ে এসেছি।যেহেতু এখানে আমার তিনটা ফেজ আছে  এইখান থেকে টার্মিনাল টা ঘুরিয়ে আমি ডেল্টা কানেকশন করতে পারি । অর্থাৎ যদি আমি মোটরের ছয়টা টার্মিনালের তিনটি টার্মিনাল একটু ঘুরিয়ে দি তাহলে কিন্তু খুব সহজে আমার ডেল্টা কানেকশন হয়ে যাবে ।দেখুন কিভাবে এইখানে একটু বুঝতে হবে ।উপরের ছবিতে ডেল্টা কানেকশন লক্ষ্য করলে আপনি বুঝতে পারবেন।এখানে তিনটা কোয়েলের ছয়টা টার্মিনালেই কিন্তু আলাদা আলাদা ফেজ কানেকশন করা হয়েছে ।এটাই হলো ডেল্টা কানেকশনের শর্ত ।বাস্তবে মোটরে কিন্তু এভাবেই কানেকশন হয় ।

 

আপনাদের একটু ব্যাখ্যা করে বোঝায় ।দেখুন থ্রি ফেজ মোটরের তিনটি কোয়েলের 6টি টার্মিনাল । 6টি টার্মিনালের এক পাশে থাকে ( U,V,W ) এবং অন্য পাশে থাকে (U1,V1,W1) । U এর পাশাপাশি থাকে U1, V এর পাশাপাশি থাকে V1 ,W এর পাশাপাশি থাকে W1 । এখন আমি যদি (U1,V1,W1) এই তিনটি টার্মিনালকে একটু উল্টোপাল্টা করে বসায় U এর পাশাপাশি V1, V এর পাশাপাশি W1 ,W এর পাশাপাশিU1 ।এখন যদি আমি টার্মিনাল গুলোকে সোজাসোজি Short করে দি উপরের চিত্রের মত ।তাহলে প্রত্যেকটা কোয়েলের দুইপাশে কিন্তু আলাদা ফেজ পেয়ে গেল ।আর ফেস লাইন থেকে ছয়টা তার টানা লাগলো না ।এভাবে থ্রি ফেজ মোটরের ডেল্টা কানেকশন করা হয় ।উপরের ছবিটা আপনি লক্ষ্য করলে আরো ভালোভাবে বুঝতে পারবেন যে ডেল্টা কানেকশন কিভাবে করা হয় ।

 

100% LikesVS
0% Dislikes

Leave a Comment