থ্রি ফেজ ফেইলর সার্কিট কি ? থ্রি ফেজ ফেইলর সার্কিট কিভাবে তৈরি করবেন ?

আমরা থ্রি-ফেজ লাইনের কথা অনেকেই শুনেছি।কিন্তু থ্রি ফেজ লাইন আমাদের বাসাবাড়িতে দেওয়া হয় না এই কারণে আমরা অনেকেই থ্রি ফেজ লাইন এর সাথে পরিচিত না।থ্রি ফেজ লাইন বেশি ব্যবহার করা হয় ইন্ডাস্ট্রিতে ।ইন্ডাস্ট্রিতে 3 ফেজ লাইন দিয়ে বেশি চালনা করা হয় থ্রি ফেজ মোটর।আর এই থ্রি ফেজ মোটর সুরক্ষার জন্য একটা সার্কিট আছে সেটার নাম হলো থ্রি ফেজ ফেইলর সার্কিট-Phase failure relay।থ্রি ফেজ ফেইলর সার্কিট একটা থ্রি ফেজ মোটরের সেফটির জন্য খুবই গুরুত্বপূর্ণ।বাজারে রেডিমেড অনেক টাইপের থ্রি ফেজ ফেইলর সার্কিট পাওয়া যায়।

একটা ভালো মানের থ্রি ফেজ ফেইলর সার্কিট কেনার জন্য অনেক টাকা লাগে ।আপনি কিন্তু নিজেই অল্প খরচে নিজের বাসাতেই একটা থ্রি ফেজ ফেইলর-Phase failure relay সার্কিট তৈরি করে নিতে পারেন ।এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের দেখাবো যে কিভাবে  অল্প খরচে একটা থ্রি ফেজ ফেইলর সার্কিট তৈরি করা যায়।

 

three phase failer
three phase failer

থ্রি ফেজ ফেইলর সার্কিট কিঃ

থ্রি ফেজ ফেইলর সার্কিট হচ্ছে এমন একটা সার্কিট যেটার মাধ্যমে আপনি মোটরের  সেফটি নিশ্চিত করতে পারেন ।অর্থাৎ মটর নষ্ট হওয়া বা পুড়ে যাওয়ার হাত থেকে মোটর কে সুরক্ষা প্রদান করতে পারে।এটা কিভাবে কাজ করে আমি আপনাদের একটু ভালোভাবে বোঝাই ।

আমরা জানি একটা থ্রি ফেজ মোটর চালনা করার জন্য থ্রি ফেজ লাগে অর্থাৎ 440 ভোল্টেজ।এখন একটা থ্রি ফেজ মোটর যখন রানিং অবস্থায় থাকে তখন যদি বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয় তখন নরমালি মোটরটি অফ হয়ে যায়।এটাই হওয়ার কথা এবং এটাই হয়।এখন কোন কারণে যদি থ্রি ফেজ লাইন সরবরাহের একটি ফেজ সরবরাহ বন্ধ হয়ে যায় ।তখন কিন্তু আর দুইটা যে ফেজ সরবরাহ ওই দুইটা ফেজ মোটর চালনা করার জন্য মোটরে যাই।মটরের কয়েল যেভাবে ডিজাইন করা হয় বা বাঁধাই করা হয় সেখানে থ্রি ফেজ না হলে কিন্তু থ্রি ফেজ মটর চলবে না ।কোন কারনে যখন এক ফেজ সরবরাহ বন্ধ হয়ে যায় এবং দুই ফেজ মোটরে যায় ।তখন কিন্তু মটর চালানো হওয়ার চেষ্টা করে বা ঘূর্ণনের চেষ্টা করে এবং মোটরটি অত্যাধিক গরম হয়ে যায় এবং মোটরটি কিছুক্ষণ পর বন্ধ হয়ে যায় এবং এর কয়েল পুরোটা পুড়ে যায়।

এই কারণে ইন্ডাস্ট্রিতে থ্রি ফেজ মোটরের সেফটির জন্য বা পুড়ে যাওয়ার হাত থেকে সুরক্ষা প্রদান করার জন্য থ্রি ফেজ ফেইলর-Phase failure relay সার্কিট ব্যবহার করা হয়।

থ্রি ফেজ ফেইলর সার্কিট কেন ব্যবহার করা হয়ঃ

থ্রি ফেজ মোটর কে সুরক্ষা প্রদান করার জন্য বা পুড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করার জন্য বা নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য থ্রি ফেজ মোটরের সেফটির জন্য ইন্ডাস্ট্রিতে এই থ্রি ফেজ ফেইলর-Phase failure relay সার্কিট ব্যবহার করা হয় ।

 

থ্রি ফেজ ফেইলর সার্কিট কিভাবে তৈরি করবেনঃ

বাজারে বিভিন্ন মানের বিভিন্ন দেশের বিভিন্ন অ্যাম্পিয়ারের আপনার চাহিদা অনুযায়ী থ্রি ফেজ ফেইলর সার্কিট কিনতে পাওয়া যায়।কিন্তু আপনি অল্প খরচেই এই থ্রি ফেজ ফেইলর সার্কিট তৈরি করতে পারবেন ।আপনি শুধু মাত্র চারটি ম্যাগনেটিক রিলের সাহায্যে কিন্তু এই থ্রি ফেজ ফেইলর সার্কিট তৈরি করতে পারবেন ।নীচে আমি থ্রি ফেজ ফেইলর সার্কিটের কানেকশন ডায়াগ্রাম বা সার্কিট ডায়াগ্রাম দেখিয়ে দিলাম ।

 

three phase failure
three phase failure

 

চলুন এখন তাহলে আমরা জেনে নিব এই থ্রি ফেজ ফেইলর সার্কিট তৈরি করতে আমার কি কি  লাগবে ।

  1. Magnetic relay-4 Pcs.
  2. Magnetic  contractor.
  3. Motor.

এখানে শুধুমাত্র three phase failure relay circuit তৈরি করার জন্য চারটি ম্যাগনেটিক রিলের দরকার হবে ।আর এটি ব্যাবহার করে পুরো কানেকশন দেওয়ার জন্য ।ম্যাগনেটিক কন্টাক্টর ,মোটর এগুলো লাগবে ।সার্কিটটা কিভাবে তৈরি করা হয়েছে চলুন বিস্তারিত বর্ণনা করে আপনাদের বোঝায় ।

দেখুন ইন্ডাস্ট্রিতে থ্রি ফেজ লাইন কে Red, Yellow , Blue হিসেবে ধরা হয় এবং নিউট্রাল কে ব্ল্যাক কালার হিসেবে ধরা হয় ।অর্থাৎ Red, Yellow , Blue কালার দিয়ে তিনটি phase কে বোঝানো হয় ।আর ব্ল্যাক কালার দিয়ে নিউট্রাল কে বোঝানো হয়।three phase failure relay circuit তৈরি করার জন্য চারটি ম্যাগনেটিক রিলে নিতে হবে । এখন উপরে যে কানেকশন ডায়াগ্রাম আপনাদের দেখিয়েছি এই কানেকশন ডায়াগ্রাম টা একটু লক্ষ্য করুন । এখানে তিনটা ফেজ Red, Yellow , Blue নেওয়া হয়েছে এবং ব্ল্যাক হিসেবে নিউট্রাল নেওয়া হয়েছে ।এখন আমি চারটি ম্যাগনেটিক রিলে নিব ।

একটা ম্যাগনেটিক রিলে অন করার জন্য ম্যাগনেটিক রিলেতে কয়েল থাকে । থ্রি ফেজ Red, Yellow , Blue এই প্রত্যেকটা ফেজ লাইন থেকে আলাদা আলাদা ভাবে প্রত্যেকটা রিলেতে লাইন টানতে হবে ।এই পেজ লাইনগুলো রিলের কয়েলে সংযোগ দিতে হবে ।যেমন Red ফেজ লাইনটি  থেকে লাইন টেনে নিয়ে Relay-1 কোয়েলে দেওয়া হয়েছে রিলে অন করার জন্য ।আর কোয়েলের অন্যপাশে নিউট্রাল দেয়া হয়েছে ।উপরের চিত্রটি লক্ষ্য করলে আপনি ভালভাবে বুঝতে পারবেন ।আবার Yellow ফেজ লাইনটি  থেকে লাইন টেনে নিয়ে Relay-2 কোয়েলে দেওয়া হয়েছে রিলে অন করার জন্য ।আর কোয়েলের অন্যপাশে নিউট্রাল দেয়া হয়েছে ।একইভাবে Blue  ফেজ লাইনটি  থেকে লাইন টেনে নিয়ে Relay-3 কোয়েলে দেওয়া হয়েছে রিলে অন করার জন্য ।আর কোয়েলের অন্যপাশে নিউট্রাল দেয়া হয়েছে ।উপরের চিত্রটি দেখলে বুঝতে পারবেন ।

যে তিনটা রিলেতে ফেজ লাইন টেনে সংযোগ করেছি ।এই প্রত্যেকটা রিলের অনেকগুলো পিন রয়েছে ।এই পিন গুলোতে নরমালি ওপেন এবং নরমালি ক্লোজ রয়েছে ।মূলত একটা ম্যাগনেটিক রিলে বিভিন্ন অটো মেশনে ব্যবহার করা হয় এতে নরমালি ওপেন এবং নরমালি ক্লোজ রয়েছে এই কারণে ।ম্যাগনেটিক রিলের কয়েলে যখন পাওয়ার পাবে তখন ম্যাগনেটিক রিলের নরমালি ওপেন পিনগুলো নরমালি ক্লোজ হয়ে যাবে এবং নরমালি ক্লোজ পিনগুলো ওপেন হয়ে যাবে ।এই কাজের উপর ভিত্তি করে ম্যাগনেটিক রিলে বিভিন্ন ইলেকট্রিক্যাল অটো মেশনে ব্যবহার করা হয় ।আশা করি এই ব্যাপারটা বুঝতে পেরেছেন ।

এখন যে কোন একটা ফেজ লাইন থেকে লাইন টেনে  Relay-1,Relay-2 , Relay-3 এর নরমাল ওপেন থেকে সংযোগ করে ওই পেজ লাইনটি বের করতে হবে । উপরের ছবিতে একটু লক্ষ্য করুন Red ফেজ লাইন টেনে আনার পর Relay-1 এর নরমাল ওপেনে সংযোগ করে Relay- 2 এর নরমাল ওপেনে সংযোগ করা হয়েছে ।আবার Relay- 2 এর নরমাল ওপেন থেকে Relay-3 নরমাল ওপেনে সংযোগ করা হয়েছে । এভাবে তিনটা রিলের নরমালি ওপেন দিয়ে ফেজ টেনে নিয়ে Relay-4 কোয়েলে সংযোগ করা হয়েছে । Relay-4 এর কোয়েলের অন্যপাশে নিউট্রাল সংযোগ করা হয়েছে ।উপরের চিত্রটি দেখলে বুঝতে পারবেন ।

এরপর Relay-4  এর অবশ্যই নরমালি ওপেন রয়েছে । Relay-4 এর নরমাল ওপেন দিয়ে ফেজ লাইন টেনে ম্যাগনেটিক কন্টাক্টর এর কোয়েলে A1  দেওয়া হয়েছে ।ম্যাগনেটিক কন্টাক্টর এর অন্যপাশ A2 তে নিউট্রাল সংযোগ করা হয়েছে ।মোটামুটি আমার রিলে এর মাধ্যমে এ ফেজ ফেইলর সার্কিট তৈরি করা শেষ ।এতক্ষণ যে কাজগুলো করলাম শুধুমাত্র ম্যাগনেটিক কন্টাক্টর কে অটোমেটিক্যালি অন অফ করার জন্য ।

এখন এই সিস্টেমটা কিভাবে কাজ করবে সেটা একটু বুঝিয়ে দিব আপনাদের ।দেখুন এখানে তিনটা পেজ লাইনের মাধ্যমে তিনটা ম্যাগনেটিক রিলে অন করা হয়েছে । এই তিনটা পেজ যখন থাকবে তখন কিন্তু এই ম্যাগনেটিক রিলে তিনটি অন থাকবে ।কোন কারণে যদি কোন একটা ফেজ লাইন না থাকে তাহলে ওই ফেজ লাইন থেকে যে রিলেতে পাওয়ার দেয়া হয়েছিল ওই রিলেটি অফ থাকবে । আশা করি ব্যাপারটা বুঝতে পেরেছেন ।

এখন এই তিনটা রিলের নরমাল ওপেন থেকে আরেকটা ফেজ লাইন টেনে Relay-4 এর কোয়েলে দেওয়া হয়েছে । যখন তিনটা রিলে Relay-1,Relay-2 , Relay-3 অন থাকবে।শুধুমাত্র তখনই Relay-4 অন থাকবে । সাথে সাথে ম্যাগনেটিক কন্টাক্টর অন থাকবে এবং ম্যাগনেটিক কন্টাক্টর থেকে যে মোটরে পাওয়ার দেয়া হবে এই মোটরটি অন থাকবে ।আর যদি  Relay-4 অফ থাকে তাহলে ম্যাগনেটিক কন্টাক্টর এবং মটর অফ হয়ে যাবে ।এখন যে তিনটা পেজ থেকে লাইন টেনে নিয়ে Relay-1,Relay-2 , Relay-3 অন করা হয়েছে ।এই তিনটি ফেজ লাইন এর কোনো একটি ফেজ যদি কোন কারণে অফ থাকে । তাহলে ওই ফেজ লাইন থেকে যে ম্যাগনেটিক রিলেতে পাওয়ার দেয়া হয়েছিল ওই ম্যাগনেটিক রিলে অফ থাকবে ।ফলে ম্যাগনেটিক রিলের নরমালি ওপেন নরমালি ক্লোজ হবে না ।

এই কারণে ফেজ লাইন ট্রান্সফার হয়ে Relay-4 অন করার জন্য Relay-4  এর কয়েলে আসবেনা।ফলে Relay-4 অফ থাকবে ।এই কারণে ম্যাগনেটিক কন্টাক্টর অফ থাকবে এবং মটর অফ থাকবে ।আশা করি বিষয়টা বুঝতে পেরেছেন ।

three phase failure
three phase failure

phase failure relay circuit ব্যবহার করার কারণ:

phase failure relay circuit ব্যবহারের কারণ আমি একটু ব্যাখ্যা করে আপনাদের বোঝাবো ।ইন্ডাস্ট্রিতে একটা থ্রি ফেজ মোটর চলছে ।এখন থ্রি ফেজ মোটর চলাকালীন সময়ে কোন কারনে যদি একটা পেজ চলে যায় তাহলে আর দুইটা ফেজ থাকার কারণে মোটরটি রানিং থাকে ।কিছু সময় পর একটা ফেজ না থাকার কারণে মোটরের একটি কোয়েলে পাওয়ার পায় না ।তখন মোটরটি অত্যাধিক গরম হয়ে মটরের কয়েল পুড়ে যায় ।এবং সাথে সাথে মোটরটি নষ্ট হয়ে যায় ।

এখন আমরা যে phase failure relay circuit তৈরি করেছি ।এই সার্কিটটা যদি এখানে লাগিয়ে মোটরে পাওয়ার দেওয়া হয় ।তাহলে কোন কারনে যদি একটা পেজ চলে যায় তাহলে কিন্তু সাথে সাথে মোটরটি বন্ধ হয়ে যাবে ।এই কারণে মটরের কয়েল পুড়ে যাবে না এবং মোটরটি ভালো থাকবে ।আশা করি বিষয়টা বুঝতে পেরেছেন যে কেন একটা থ্রি ফেজ মোটর কে চালনা করার জন্য থ্রি phase failure relay circuit প্রয়োজন ।

 

100% LikesVS
0% Dislikes

2 thoughts on “থ্রি ফেজ ফেইলর সার্কিট কি ? থ্রি ফেজ ফেইলর সার্কিট কিভাবে তৈরি করবেন ?”

Leave a Comment